মোঃ নজরুল ইসলাম (দিনাজপুর২৪.কম) বিরামপুর উপজেলার সজনে গ্রামখ্যাত দূর্গাপুরসহ প্রতিটি গ্রামে শতশত গাছে ঝুলছে পরিপুষ্ট সজনে। অনুকুল আবহাওয়ায় এবার বিরামপুর এলাকায় সজনের বাম্পার ফলন হয়েছে। এলাকার চাহিদা মিটিয়ে এখানকার সজনে যাচ্ছে রাজধানীসহ বিভিন্ন জেলায়।
জানা গেছে, বিরামপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নিক্সন চন্দ্র পাল ২০১৬ সালে নিজ উদ্্েযাগে এলাকাবাসীকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে দূর্গাপুর গ্রামে ২শতাধিক বাড়িতে এবং ঐ গ্রামের উপর দিয়ে চলা মহাসড়কের দু’পাশে সজনের গাছ রোপন করে দেন। পরের বছর থেকে ঐসব গাছে সজনে ফলতে শুরু করে এবং দূর্গাপুর সজনে গ্রাম হিসেবে খ্যাতি লাভ করে। গ্রামবাসী নিজের চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত বাজারে বিক্রি করছে। এছাড়া উপজেলার প্রতিটি গ্রামে বসতবাড়ির আশে পাশে, পুকুরপাড়, ভিটে, খুলিয়ান ও পরিত্যাক্ত স্থানে অসংখ্য সজনের গাছ রয়েছে। পরিচর্যাহীন ভাবে বেড়ে ওঠা এসব সজনে গাছে এবার অনুকুল আবহাওয়ায় আশাতীত ভাবে সজনে ধরেছে। এই বাম্পার ফলনে পাইকারি বাজারে সজনের দাম প্রতি কেজি ২০ টাকায় নেমে এসেছে।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নিক্সন চন্দ্র পাল জানান, এলাকায় উৎপাদিত বিপুল পরিমাণ সজনে স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানীসহ বিভিন্ন জেলায় চালান হচ্ছে।