-প্রতীকী ছবি

মাহবুবুল হক খান (দিনাজপুর২৪.কম) দিনাজপুরে গত ২৪ ঘন্টায় ২৫০ শয্যাবিশিষ্ট দিনাজপুর জনোরেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. পারভেজ সোহেল রানা ও তাঁর এক অফিস সহায়কসহ নতুন করে আরো ১১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্ত হলেন ৩৯৮ জন। একই সময়ে নতুন ২৪ জনসহ এ পর্যন্ত ১৪৪ জন সুস্থ হয়ে বাড়ী ফিরেছেন।
নতুন আক্রান্ত ১১ জনের মধ্যে সদর উপজেলায় ৪ জন, পার্বতীপুরে দুইজন, বিরলে দুইজন, বীরগঞ্জে একজন, চিরিরবন্দরে একজন ও বোচাগঞ্জ উপজেলায় একজন। আর নতুন সুস্থ ২৪ জনের মধ্যে সদর উপজেলায় ৩ জন, ঘোড়াঘাটে ১৫ জন, বোচাগঞ্জে ৩ জন ও কাহারোল উপজেলায় ৩ জন।
দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছ শনিবার (১৩ জুন) রাত ৯টায় গত ২৪ ঘন্টায় জেলায় নতুন আরো ১১ জন করোনায় আক্রান্তের খবরটি নিশ্চিত করেছেন। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্ত রোগির সংখ্যা দাড়ালো ৩৯৮ জনে। এছাড়া নতুন আরো ২৪ জনসহ এ পর্যন্ত ১৪৪ জন সুস্থ হয়েছেন। আর এ পর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত ৩৯৮ জনের মধ্যে পুরুষ ২৮৭ জন, নারী ৯৪ জন ও শিশু ১৭ জন।
সিভিল সার্জন জানান, করোনায় আক্রান্ত ৩৯৮ জনের মধ্যে দিনাজপুর সদর উপজেলায় ১১৯ জন (মৃত একজনসহ), কাহারোলে ১৩ জন, বিরলে ৩৭ জন, বোচাগঞ্জে ১১ জন (মৃত একজনসহ), পার্বতীপুরে ৩৪ জন (একজন মৃতসহ), ফুলবাড়ীতে ১৪ জন, নবাবগঞ্জে ২৫ জন, হাকিমপুরে ৫ জন, খানসামায় ২২ জন, বিরামপুরে ৩২ জন, ঘোড়াঘাটে ৩১ জন, চিরিরবন্দরে ৩৬ জন (মৃত দুইজনসহ) ও বীরগঞ্জ উপজেলায় ১৮ জন।
অপরদিকে সুস্থ ১৪৪ জনের মধ্যে দিনাজপুর সদর উপজেলায় ৩১ জন, ফুলকাড়ীতে ৩ জন, নবাবগঞ্জে ১২ জন, পার্বতীপুরে ১৩ জন, কাহারোলে ১০ জন, বোচাগঞ্জে ৮ জন, হাকিমপুরে দুইজন, ঘোড়াঘাটে ১৯ জন, বিরামপুরে ৩ জন, বিরলে ২৩ জন, বীরগঞ্জে ১২ জন, খানসামায় ৬ জন ও চিরিরবন্দর উপজেলায় দুইজন। এছাড়া বর্তমানে হোম আইসোলেশনে রয়েছেন ২১০ জন, প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রয়েছেন ২৭ জন, হাসপাতালে ভর্তি রয়েছেন ১১ জন ও মৃত্যুবরণ করেছেন ৬ জন।
সিভিল সার্জন জানান, শনিবার মোট ৮১টি নমুনার ফলাফল পাওয়া গেছে যার মধ্যে ১১টি নমুনার ফলাফল পজিটিভ, দুইটি নমুনার ফলাফল ফলোআপ পজিটিভ ও বাকী ৬৮টি নমুনার ফলাফল নেগেটিভ এসেছে। আর এ পর্যন্ত ৫১৯৭টি নমুনা পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছে। এর মধ্যে ৪৭৬৮টি নমুনার ফলাফল পাওয়া গেছে। এছাড়া শনিবার ১২২টি নমুনা পরীক্ষার জন্য দিনাজপুরে ল্যাবে পাঠানো হয়েছে।
সিভিল সার্জন আরো জানান, গত ২৪ ঘন্টায় ১৫৫ জনসহ এ পর্যন্ত ১০৮৬৪ জনকে হোম কোয়ারেন্টইনে পাঠানো হয়েছে ও এ পর্যন্ত হোম কোয়ারেন্টইন হতে ছাড় পেয়েছেন ৮১৩১ জন। বর্তমানে হোম কোয়ারেন্টইনে আছেন ২৭৩৩ জন। এছাড়া এ পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টইনে পাঠানো হয়েছে ৩২১ জনকে ও এ পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টইন হতে ছাড় পেয়েছেন ৩০৭ জন ও বর্তমানে ১৪ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টইনে আছেন বলে জানান সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছ।