মহাদেব দাস, (দিনাজপুর২৪.কম) হে নতুন,দেখা দিক আরবার, জন্মের প্রথম শুভক্ষণ। বৈশাখ এলেই পঁচিশ তারিখের আলোকচ্ছ্বটায় নি¯প্রভ হয়ে পড়ে সব। এ দিনেই জন্মগ্রহণ করেছিলেন বিশ্বকবি কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর। ২৫শে বৈশাখ বাঙ্গালির জীবনকে নব গৌরবে অভিষিক্ত করার প্রতিশ্র“তিতে বারবার ফিরে আসে আমাদের মাঝে। রবীন্দ্রনাথের জন্মদিন মানে প্রতি মূহূর্তে নিত্য নতুনের আহ্বান। চির নতুনের ডাক।  বাঙ্গালী চিত্তে রবীন্দ্রনাথই সর্বদা নিত্য নতুন রূপে প্রকট হয়ে দেখা দেন। প্রতিটি ২৫শে বৈশাখে তাই বাঙ্গালির চিত্ত এই আকুলতা ব্যক্ত করে ফেরে। কবির স্মৃতি বিজড়িত শ্বশুরালয় ভবন খুলনা ফুলতলা দক্ষিণডিহি রবীন্দ্র কমপ্লেক্সে  প্রাঙ্গনে বর্ণাঢ্য আয়োজনে হতে যাচ্ছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫ তম জন্মবার্ষিকী ও লোকমেলা ১৪২৩ ।

অনুষ্ঠানকে কেন্দ্র করে এখন চলছে শেষ মূহূর্তের সাজ-সজ্জ্বার কাজ। এরই মধ্যে মেলা প্রাঙ্গনে বিভিন্ন স্থান থেকে দোকান দেওয়ার উদ্দেশ্যে দোকানদারা আসতে শুরু করেছে। খুলনা ফুলতলা উপজেলার দক্ষিণডিহি রবীন্দ্র কমপ্লেক্স ভবনটি ফুলতলা বাসস্ট্যান্ড থেকে প্রায় ৪ কিলো এবং বেজেরডাঙ্গা বাসষ্টান্ড থেকে দেড়কিলো দূরে অবস্থিত কবির শশুরালয় ভবনটি। ভবনসহ মূল জায়গার কিছু অংশ অবৈধ দখলদারদের হাত থেকে এটি উদ্ধারের পর ১৯৯৫ সালের ১৪ নভেম্বর প্রতিষ্ঠিত হয় এই রবীন্দ্র কমপ্লেক্স যা রবীন্দ্র চর্চার এক বহুমূখী কেন্দ্র। প্রতি বছরের ন্যায় এবারও উদযাপীত হচ্ছে জাতীয় পর্যায়ে অনুষ্ঠান। ২৫শে বৈশাখের  অনুষ্ঠানে যোগদেওয়ার জন্য বিভিন্ন স্থানের দর্শনার্থীরা সারা বছর অপেক্ষায় থাকে কমপ্লেক্স চত্বরে আসার জন্য।

খুলনা জেলা প্রশাসনের আয়োজনে তিনদিন ব্যাপী  এ অনুষ্ঠানে আজ থাকছে বিকাল ৪টায় মেলার প্রধান ফটকে ফিতা কাটার মাধ্যমে অনুষ্ঠানের শুচনার পরপরই উদ্ধোধনী সংগীত ,আলোচনা এবং রবীন্দ্র সংগীত, কবিতা, নৃত্য, নাটকসহ রবীন্দ্র নাথের নানা আযোজন।

৩দিন ব্যাপী জন্মবার্ষিকী ও লোকমেলা অনুষ্ঠানের আজ প্রথন দিনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম, বিশেষ অতিথি হিসাবে থাকবেন মাননীয় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের প্রতি মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান,খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, বাংলাদেশ পুলিশ খুলনা রেঞ্জ ডিআইজি বিপি এম এস এম মনির উজ জামান,খুলনা বিভাগীয় কমিশনার সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন,খুলনা ফুলতলা উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ আকরাম হোসেন। সভাপতিত্ব করবেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান। রবীন্দ্রনাথ ও অসাম্প্রদায়িক চেতনার উপর বিশেষ আলোচনা করবেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. রাশিদ আশকারী।
অনুষ্ঠানটি সার্বিক ভাবে উপস্থাপনায় থাকছেন অনুপম মিত্র।