(দিনাজপুর২৪.কম) বর্তমান প্রযুক্তির যুগে সবচেয়ে রিপিদ আশ্রয়ের নাম ‘পাসওয়ার্ড’। আর এই পাসওয়ার্ডের জন্য প্রতিবছর মে মাসের প্রথম বৃহস্পতিবার পালিত হয় বিশ্ব পাসওয়ার্ড দিবস। তারই জের ধরে ৪ মে বৃহস্পতিবার পালিত হয়েছে বিশ্ব পাসওয়ার্ড দিবস ২০১৭।

প্রতিবারের মতো এবারও পাসওয়ার্ডের বিভিন্ন খুঁটিনাটি বিষয় নিয়ে আলোচনা হয়। তবে এই দিবসের মূল বিষয় ছিল- উন্নত পাসওয়ার্ড দেওয়ার অভ্যাস গড়ে তোলা। এ ব্যাপারে ব্যবসা বাণিজ্য বিষয়ক সাইট বিজনেস ইনসাইডার এক গবেষণায় দেখিয়েছে, মানুষের ব্যবহার করা পাসওয়ার্ডগুলো কতটা দুর্বল। এই গবেষণায় দেখা গেছে, ১০ হাজার সাধারণ পাসওয়ার্ড দিয়ে প্রায় ৯৮ শতাংশ অ্যাকাউন্টে এক্সেস করা গেছে।

প্রসঙ্গত, মাইক্রোসফট, তোশিবা এবং ডেলসহ ১৭০টি সংস্থা এই বিশ্ব পাসওয়ার্ড দিবস সমর্থন করে থাকে। তারা তাদের ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে নানা পরামর্শও দিয়ে থাকে।

২০০৫ সালে নিরাপত্তা গবেষক মার্ক বার্নেট ‘পারফেক্ট পাসওয়ার্ডস’ নামের একটি বই লেখেন এবং পাসওয়ার্ড দিবস পালনের জন্য উৎসাহ জোগান। তার ধারণা থেকেই ২০১৩ সাল থেকে ইনটেল সিকিউরিটি প্রতিবছরের মে মাসের প্রথম বৃহস্পতিবার বিশ্ব পাসওয়ার্ড দিবস পালনের সিদ্ধান্ত নেয়। -ডেস্ক