(দিনাজপুর২৪.কম) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ডিসিপ্লিনারি কমিটির সিদ্ধান্তে সাব্বির রহমানকে ৬ মাসের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা দেওয়া হলো। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ডিরেক্টর ইসমাইল হায়দার মল্লিক বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেন। এসময় সেখানে উপস্থিত ছিলেন- ডিসিপ্লিনারি কমিটির চেয়ারম্যান শেখ সোহেল এবং বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন সুজন। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সম্মতি পেলেই কাল থেকে এই শাস্তি কার্যকর হবে।

সাম্প্রতিক সময়ে সাব্বিরের ওপরে ওঠা বিতর্কিত অভিযোগের বিষয়গুলো নিয়ে শনিবার (০১ সেপ্টেম্বর) বিসিবির ডিসিপ্লিনারি কমিটি বসেছিল। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া, তালাক দেওয়া স্ত্রীর ১০ লাখ টাকা যৌতুক মামলায় ফেসে যাওয়া অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকতকে সতর্ক করে দেওয়া হয়েছে।

ব্যক্তিগত জীবনে বিশৃঙ্খলার অভিযোগ ওঠা এই ক্রিকেটারকে নিয়ে বিব্রত ছিল বিসিবি। এরই মধ্যে এশিয়া কাপের স্কোয়াড থেকে তাকে বাদ দেওয়া হয়েছে। সাব্বির আর বিতর্ক যেন হাত ধরেই চলছিল। কদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক সমর্থককে নিজের ব্যক্তিগত আইডি থেকে অকথ্য ভাষায় গালাগালির অভিযোগ ওঠে সাব্বিরের বিরুদ্ধে।

তার আগে আফগানিস্তান সিরিজে সতীর্থ মেহেদি হাসান মিরাজের সঙ্গে তার মারামারির ঘটনা জানা যায়। শুধু তাই নয়, গত ২১ ডিসেম্বর রাজশাহীতে ঘরোয়া লিগ খেলতে গিয়ে এক সমর্থককে পেটানো, আম্পায়ারদের হুমকি দিয়ে ঘরোয়া লিগ থেকে ৬ মাসের জন্য নিষেধাজ্ঞায় পড়েছিলেন সাব্বির।

এরপর বাদ পড়েন বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকেও। সাব্বিরের বিরুদ্ধে ছিল নারীঘটিত কেলেঙ্কারী। একাধিকবার পড়েছেন বড় অংকের আর্থিক জরিমানায়। রাজশাহীর ঘটনায় সাব্বিরকে ২০ লাখ টাকা জরিমানা এবং পাশাপাশি ৬ মাস ঘরোয়া ক্রিকেট থেকে নিষিদ্ধ করার সুপারিশ করা হয়েছিল।

এবার, বিসিবি সভাপতির সঙ্গে কয়েকজন পরিচালকের অনানুষ্ঠানিক এক সভায় সাব্বিরকে ১ বছর থেকে ৩ বছর পর্যন্ত বহিষ্কারের প্রস্তাব করা হয়। কিন্তু, নতুন কোচ স্টিভ রোডস এবং সিনিয়র ক্রিকেটারদের অনুরোধে সেটা আমলে নেওয়া হয়নি বলে বাতাসে খবর বের হয়। এছাড়া, আগামী বছর ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে সাব্বিরের থাকাটা দলের জন্য ভালো হতে পারে এমনটিও ভাবা হয়েছে।

আরও এক গুরুতর অভিযোগ আলোচনায় এসেছিল। যদিও ঘটনাটি চার বছর আগের। ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ তুলেছে নতুন এই অভিযোগ। জি নিউজের বাংলা সংস্করণে প্রকাশিত এক সংবাদে দাবি করা হয়েছে, পাকিস্তানের তারকা অলরাউন্ডার শোয়েব মালিকের স্ত্রী ভারতীয় টেনিস সেনসেশন সানিয়া মির্জাকে উত্ত্যক্ত করেছিলেন সাব্বির। সেটি শোয়েবের সামনেই। সেই সময় বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট খেলতে এসেছিলেন শোয়েব। তার সঙ্গে এসেছিলেন স্ত্রী সানিয়া মির্জা। -ডেস্ক