(দিনাজপুর২৪.কম) দেশের বেশিরভাগ অঞ্চলের ওপর দিয়ে বইতে শুরু করেছে শৈত্যপ্রবাহ। কনকনে ঠান্ডায় কাঁপছে দেশ। মাঝারি ধরনের এই শৈত্যপ্রবাহের মধ্যেই গত দুই দিনের তুলনায় আজ তাপমাত্রা আরও কিছুটা কমেছে। আগামী দুই দিন তাপমাত্রা একই রকম থাকতে পারে। এরপর ১/২ তারিখের দিকে আবারও কমে যাবে তাপমাত্রা।  সে সময় ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা।

আজ দেশের ১২ জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে অবস্থান করছে। এছাড়া আরও ১০ জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

খুলনা বিভাগসহ গোপালগঞ্জ, মাদারিপুর, দিনাজপুর, রাজশাহী, বদলগাছি, তেঁতুলিয়া, রাজারহাট, বরিশাল ও খেপুপাড়া অঞ্চলগুলোর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গা ও শ্রীমঙ্গলে ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।  যা গতকাল ছিল চুয়াডাঙ্গায় ৭ দশমিক ৭  ডিগ্রি সেলসিয়াস। এছাড়া মাদারিপুরে ছিল ১০ দশমিক ৩, আজ ৯ দশমিক ৬; গোপালগঞ্জে ছিল ৯, আজ  ৮; রাজশাহীতে ছিল ৮, আজ ৭ দশমিক ৭; ঈশ্বরদিতে ছিল  ৯ দশমিক ২, আজ ৮ দশমিক ৫; বদলগাছিতে ছিল ৮ দশমিক ২, আজ ৯; দিনাজপুরে ছিল ৯ দশমিক ৭, আজ ৯; তেঁতুলিয়ায় ছিল ৮ দশমিক ৪, আজ ৮ দশমিক ৮; রাজারহাটে ছিল ৯ দশমিক ৮, আজ ১০; খুলনায় ছিল ১০ দশমিক ৫,  আজ ১০; খেপুপাড়ায় একই ১০, কুমারখালীতে একই ১০, সাতক্ষীরায় ছিল ১০,  আজ ৯ দশমিক ৫; যশোরে ৮ দশমিক ৬,  আজ ৮ দশমিক ৫; চুয়াডাঙ্গায়  ছিল ৭ দশমিক ৭, আজ ৭ দশমিক ৩; বরিশালে ছিল ৯ দশমিক ৬, আজ ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় গতকাল  ছিল ১৪, আজ ১৩ দশমিক ৭; ময়মনসিংহে ছিল  ১১ দশমিক ৮, আজ ১১ দশমিক ৫; চট্টগ্রামে ছিল ১৩ দশমিক ৫, আজ ১৪; সিলেটে ছিল  ১২ দশমিক ২, আজ ১২ দশমিক ১;  রংপুরে ছিল  ১১ দশমিক ৬, আজ ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘এই শৈত্যপ্রবাহ আরও দুই দিন থাকবে অর্থাৎ ৩০ ও ৩১ জানুয়ারি।  এসময় তাপমাত্রার খুব বেশি হেরফের হবে না। তবে ১  ও ২ জানুয়ারি তাপমাত্রা আরও কিছুটা কমে যেতে পারে। ৬ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে সর্বনিম্ন তাপমাত্রা।’

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল  পর্যন্ত নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের অন্য এলাকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। -ডেস্ক