(দিনাজপুর২৪.কম) রাশিয়া থেকে ৫০ হাজার টন গম কিনবে সরকার। বাংলাদেশী টাকায় যার মূল্যে কিনা ১২৩ কোটি ৮৭ লাখ টাকা। এ গম কেনা সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
সোমবার সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের সভাপতিত্বে এ সভা হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম এ অনুমোদনের কথা জানান।
অতিরিক্ত সচিব বলেন, ‘আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে রাশিয়া থেকে ৫০ হাজার টন গম আমদানি করা হবে। এটার দাম ধরা হয়েছে ১২৩ কোটি ৮৭ লাখ টাকা। প্রতি টনের দাম পড়বে ২৯৪ দমমিক ৯৫ ডলার। সিঙ্গাপুরের মেসার্স অ্যাগ্রোক্রপ ইন্টারন্যাশনাল এ গম সরবরাহের কাজ পেয়েছে।’ ৫০ হাজার টন ইউরিয়া আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘চট্টগ্রাম বন্দরের মাধ্যমে ২৫ হাজার টন ইউরিয়া কিনতে ব্যয় হবে ৭০ কোটি ৫৬ লাখ টাকা। প্রতি টন পড়বে ৩৩৬ দশমিক ২১ মার্কিন ডলার। এ সার আমদানির কাজ পেয়েছে বাংলাদেশে মেসার্স পোটন ট্রেডার্স। মোংলা বন্দর দিয়ে আরও ২৫ লাখ টন ইউরিয়া আমদানি করা হবে। এতে লাগবে ৭০ কোটি ৭৭ লাখ টাকা। এ সার আনারও দরপত্র পেয়েছে পোটন ট্রেডার্স। এখানে প্রতি টন সার আমদানিতে খরচ হবে ৩৩৭ দশমিক ২১ ডলার।’ ক্রয় কমিটি আজিমপুর সরকারি কলোনিতে দুটি ২০তলা বিশিষ্ট ভবন নির্মাণের দরপ্রস্তাব অনুমোদন দিয়েছে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, ‘এর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৯৫ কোটি ৬৯ লাখ টাকা। জিকেবি অ্যান্ড কোম্পানি প্রাইভেট লিমিটেড এ ভবন নির্মাণের কাজ পেয়েছে।’ -ডেস্ক