সংগৃহীত ছবি

(দিনাজপুর২৪.কম) সরকারি চাকরিতে নিয়োগে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছে ১০ হাজার ৯৬৪ জন। আজ বুধবার এ ফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

এই বিসিএসের প্রিলিমিনারির জন্য ৪ লাখ ১০ হাজার ৯৬৩ জন প্রার্থী আবেদন করলেও তাদের মধ্যে ৩ লাখ ২৭ হাজার ৫২৫ জন পরীক্ষায় অংশ নেন। আর উত্তীর্ণদের মধ্যে লিখিত পরীক্ষার জন্য ২০ হাজার ২৭৭ জনকে যোগ্য ঘোষণা করা হয়েছিল। যাদের ১০ হাজার ৯৬৪ জন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলেন।

এর আগে গত সপ্তাহে পিএসসিতে পাঠানো বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক চিঠিতে বলা হয়, করোনা সংক্রমণের কারণে সরকারের নির্দেশনা অনুযায়ী দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান গত বছরের ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে। এ অবস্থায় বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা নির্ধারিত সময়ে নেওয়া সম্ভব হয়নি। এজন্য ৪৩তম বিসিএসের আবেদনের সময়সীমা বৃদ্ধির অনুরোধ জানানো হয়।

এদিকে ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখ ১২ হাজার ৫৩২ প্রার্থী। পরে ২০১৯ সালের মে মাসে বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন তিন লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। লিখিত পরীক্ষার জন্য উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। গত বছরের ৪ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়। -ডেস্ক