(দিনাজপুর ২৪.কম) বিশ্বের অনূর্ধ্ব ৩৫ বছর বয়সী ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষে রয়েছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ।
ওয়েলথ-এক্সের করা এক তালিকার বরাত দিয়ে বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
 এতে বলা হয়েছে, চার হাজার ১৬০ কোটি ডলারের সমপরিমাণ সম্পদের মালিক মার্ক জাকারবার্গ এ মুহূর্তে বিশ্বের অনূর্ধ্ব ৩৫ বছর বয়সী ব্যক্তিদের মধ্যে সবেচেয়ে ধনী।
 তালিকার শীর্ষ চারে ৩১ বছর বয়সী জাকারবার্গের সঙ্গে আরও ফেসবুকেরই আরও দুই সহ-প্রতিষ্ঠাতা দাস্তিন মস্কোভিৎজ ও এদুয়ার্দো স্যাভেরিনও রয়েছেন। এদের মধ্যে ৩১ বছর বয়সী মস্কোভিৎজ ৯৩০ কোটি ডলারের সমপরিমাণ সম্পদ নিয়ে আছেন দুই নম্বরে। আর ৫৩০ কোটি ডলারের সমপরিমাণ সম্পদের মালিক ৩৩ বছর বয়সী স্যাভেরিন আছেন চতুর্থ স্থানে।
 তালিকার তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছেন চীনের আবাসন কোম্পানি কান্ট্রি গার্ডেন হোল্ডিংসের ৩৪ বছর বয়সী ভাইস চেয়ারম্যান হুইয়ান ইয়াং, যার মোট সম্পদের পরিমাণ ৫৯০ কোটি ডলারের সমপরিমাণ। তিনিসহ মাত্র ছয়জন নারী অনূর্ধ্ব ৩৫ বছর বয়সী সম্পদশালী ব্যক্তিদের তালিকায় শীর্ষ ২০ জনের মধ্যে জায়গা করে নিতে পেরেছেন।
 তালিকার পঞ্চম থেকে দশম স্থানে রয়েছেন যথাক্রমে স্কট ডানকান (সম্পদের পরিমাণ ৫০০ কোটি ডলার), এলিজাবেথ এ হোমস (৪৫০ কোটি ডলার), ন্যাথান ব্লেচারকজিক (৩০০ কোটি ডলার), ব্রায়ান চেস্কি (৩০০ কোটি ডলার), জো গেব্বিয়া (৩০০ কোটি ডলার) ও থমাস পারসন (২৭০ কোটি ডলার)।
 তালিকায় শীর্ষ ২০ জনের মধ্যে ১১ জনই মার্কিন নাগরিক। চীন ও সুইজারল্যান্ডের নাগরিক আছেন তিনজন করে। এছাড়া ব্রাজিল, হংকং ও সুইডেনের একজন করে নাগরিক রয়েছেন।
 তালিকায় সবচেয়ে কমবয়সী ব্যক্তিটি হচ্ছেন স্ন্যাপচ্যাটের সিইও ইভান স্পেইজেল। ১৯০ কোটি ডলারের সম্পদ নিয়ে ২৫ বছর বয়সী স্পেইজেল আছেন ১৫ নম্বরে।(ডেস্ক)