(দিনাজপুর২৪.কম) গল টেস্টের চতুর্থ ইনিংসে ৪৫৭ রানের টার্গেট পায় বাংলাদেশ। চতুর্থ দিন শেষে আশাবাদী হয়ে ওঠে বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা। অনেকের মাথায় জয়ের ভাবনাটাও কাজ করে। কিন্তু টেস্ট ড্র’র স্বপ্ন দেখতে থাকেন প্রায় সবাই। চতুর্থ দিন বিনা উইকেটে ৬৭ রান তুলে ফেলার পর এমন ভাবনাটা অসাভাবিক নয়। কিন্তু সেটা সম্ভব হলো না। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট বাংলাদেশ ২৫৯ রানে হেরে গেলো। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ও বাংলাদেশ করে যথাক্রমে ৪৯৪ ও ৩১২ রান। এরপর ৬ উইকেটে ২৭৪ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিক শ্রীলঙ্কা। এতে জয়ের জন্য চতুর্থ ইনিংসে ৪৫৭ রানের টার্গেট পায় বাংলাদেশ। কিন্তু আজ তারা ১৯৭ রানে অলআটট হলো তারা। মুশফিকুর রহীম ৩৪ ও লিটন কুমার দাস করেন ৩৫ রান। আর শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে মেহেদি হাসান মিরাজ করেন ২৮ রান।
চতুর্থ দিন শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ তুলে ফেলে বিনা উইকেটে ৬৭ রান। তামিম ইকবাল ১৩ ও সৌম্য সরকার ৫৩ রানে অপরাজিত ছিলেন। আজ বাংলাদেশের এই দুই ওপেনারের দিকে চেয়ে ছিল সমর্থকরা। কিন্তু শুরুতেই হতাশ হতে হয় দর্শকদের। দিনের প্রথম ওভারের দ্বিতীয় বলেই ফেরেন সৌম্য সরকার। আজ কোনো রান যোগ করতে পারেননি তিনি। এরপর মুমিনুল হক ফিরে যান মাত্র ৫ রানে। দলীয় ৮০ রানে ফেরেন তিনি। এরপর ৮৩ রানের মাথায় ফেরেন তামিম ইকবাল। তিনি করেন ১৯ রান। এরপর হতাশা আরো লম্বা করেন সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ। এক বলের ব্যবধানে ফেরেন তারা দু’জন। ২৮ ওভারের ওভারে রঙ্গনা হেরাথের চতুর্থ বলে ফেরেন সাকিব। মাহমুদুল্লাহ মাঠে নেমে মক বল মোকাবিলা করে হেরাথের ষষ্ঠ বলে ফেরেন। এতে ১০৪ রান তুলতে হারিয়ে ফেলে পাঁচ উইকেট।
কিন্তু এরপর ষষ্ঠ উইকেটে লড়াই করেন মশফিকুর রহিম ও লিটন কুমার দাস। ৫৩ রান যোগ করে মধ্যাহ্ন বিরতিতে যায় তারা। কিন্তু মধ্যাহ্ন বিরতি থেকে এসে মাত্র এক রান যোগ করে মুশফিক ফেরেন দ্বিতীয় বলে। বাংলাদেশের অধিনায়ক করেন ৩৪ রান। শেষের দিকে মেহেদি লড়াই করে ২৮ রান করলেও হার এড়াতে পারেনি বাংলাদেশ। -ডেস্ক