-সংগ্রহীত

কম সংখ্যক মুসল্লির অংশগ্রহণে ২০-২৫ মিনিটের মধ্যে রাজধানীর অধিকাংশ মসজিদে আজ শুক্রবার জুমার জামাত অনুষ্ঠিত হয়েছে। বায়তুল মোকাররমে দুপুর একটায় আজান দিয়ে সোয়া একটায় খুতবা শুরু করে ১টা ২৫ মিনিটের মধ্যে জামাত আদায়ও শেষ করা হয়।

(দিনাজপুর২৪.কম) রাজধানীর মসজিদুগলোতে মুসল্লি সংখ্যা অন্যান্য দিনের তুলানায় এক চর্তুথাংশেরও কম ছিল। বায়তুল মোকাররমে উপস্থিতি সর্বোচ্চ তিন হাজারের মতো উপস্থিত ছিলেন।

রামপুরা বনশ্রী কেন্দ্রীয় জামে মসজিদে সোয়া একটার মধ্যেই জামাত ও দেয়া শেষ হয়। ডি ব্লকে আলহেরা জামে মসজিদে ১টা ২০ মিনিটে নামজ ও মোনাজাত শেষ করা হয়।

বায়তুল মোকাররমে পেশ ইমাম মাওলানা মহীউদ্দিন কাসেম জুমার জামাতে খুতবা দেন ও ইমামতি করেন। তিনি এই প্রতিবেদককে জানান, মুসল্লির উপস্থিতি অনেক কম ছিল। দ্বিতীয় উপরের তলাগুলোই শুধু খালি ছিল না নিচের অংশও মুসল্লি ভর্তি হয়নি।

তিনি জানান, দুপুর একটায় প্রথম আজাত দেয়া হয়। অন্যান্য দিন সাড়ে ১২টায় আজান দিয়ে পৌনে একটা থেকে বাংলায় খুতবার ওপর আলোচনা করা হতো। কিন্তু আজ কোনো আলোচনা করা হয়নি। সোয়া একটায় দ্বিতীয় আজান দিয়ে সারাসরি থুতবা দেয়া হয়। খুতবাও সংক্ষেপ করা হয়। এরপর নামাজের কেরাতও সংক্ষিপ্ত করা হয়। প্রথম রাকাতে বিপদ-আপদে ধৈর্য ধারণ সম্পর্কিত সুরা আল বারাকাহর ১৫৫-১৫৭ নম্বর আয়াত এবং শেষ রাকাতে আল্লাহ তায়ালার কাছে ক্ষমা প্রার্থনা সম্পর্কিত একটি আয়াতপড়া হয়। জামাতের পর পরই করোনা ভাইরাস থেকে রক্ষার জন্য আল্লাহ তায়ালার কাছে মোনাজাত করা হয়।

পুর্ব গোড়ানের একটি মসজিদে জুমার নামাজ পড়েছেন মাওলানা রফিকুল ইসলাম। তিনি জানান, মসজিদে উপস্থিতি অনেক কম ছিল এবং সংক্ষেপে নামাজ পড়ানোর পর মুসল্লিরা দ্রুত মসজিদ থেকে চলে যান।

এর আগে বুধ ও বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে মসজিদে সীমিত সংখ্যক মুসল্লির উপস্থিতিতে জামাত বজায় রাখার আহবান জানানো হয়। অসুস্থ্ বিশেষকরে হাঁচি-কাশিতে আক্রান্ত, অতি বয়স্ক ও বিদেশফেরতদের মসজিদে যাওয়া থেকে বিরত থাকা, অন্যদেরও ব্যক্তিগত সুরক্ষার ব্যবস্থা করে শুধু ফরজ নামাজের জামাতে অংশ নিতে মসজিদে যাওয়ার জন্য আহবান জানানো হয়। এরপর সকালে অনেক মসজিদ থেকেও একই আহবান জানিয়ে মুসল্লিদের সতর্ক করা হয়। এর প্রতিফলন ঘটে দুপুরে জামাতের সময়।

জুমার জামাতে অংশ নেয়া বেশির ভাগ মুসল্লি ছিলেন মাস্ক পরা। দুয়েকজন ছাড়া অধিকাংশ মুসল্লিকেই বাসা থেকে অযু করে জামাতের ঠিক কয়েক মিনিট আগে মসজিদমুখো হতে দেখা যায়। নামাজ সংক্ষিপ্ত করার কারণে বনশ্রীর ডি ব্লকের ভূঁইয়াপাড়া সংগ্ন আলহেরা মসজিদে জামাতে শরিক হতে না পেরে অনেককে অপরপ্রান্তে আইডিয়াল স্কুল সংলগ্ন কেন্দ্রীয় জামে মসজিদের দিকে দৌড়ে যেতে দেখা যায়। সেখানে ১টা ১২ মিনিটে জামাত শেষ হয় এবং প্রায় দুই মিনিট মোনাজাত করা হয়।

নামাজের পর কিছু সংখ্যক মুসল্লিকে ফুটপাতে ভাসমান বিক্রেতাদের কাছ থেকে জীবাণু সংক্রমণ রোধক ব্লিচিং পাউন্ডার মিশ্রিত স্প্রের বোতল, মাস্ক ও শাক-সবজি কিনতে দেখা যায়। সূত্র : নয়াদিগন্ত