1. dinajpur24@gmail.com : admin :
  2. erwinhigh@hidebox.org : adriannenaumann :
  3. dinajpur24@gmail.com : akashpcs :
  4. AnnelieseTheissen@final.intained.com : anneliesea57 :
  5. self@unliwalk.biz : brandymcguinness :
  6. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  7. CorinneFenston29@join.dobunny.com : corinnefenston5 :
  8. rosettaogren3451@dvd.dns-cloud.net : darrinsmalley71 :
  9. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  10. emmie@a.get-bitcoins.online : earnestinemachad :
  11. EugeniaYancey97@join.dobunny.com : eugeniayancey33 :
  12. vandagullettezqsl@yahoo.com : gastonsugerman9 :
  13. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  14. Kristal-Rhoden26@shoturl.top : kristalrhoden50 :
  15. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  16. jarrodworsnop@photo-impact.eu : lettie0112 :
  17. corinehockensmith409@gay.theworkpc.com : meaganfeldman5 :
  18. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  19. news@dinajpur24.com : nalam :
  20. marianne@e.linklist.club : noblestepp6504 :
  21. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  22. armandowray@freundin.ru : normamedlock :
  23. rubyfdb1f@mail.ru : paulinajarman2 :
  24. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  25. Roosevelt_Fontenot@speaker.buypbn.com : rooseveltfonteno :
  26. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  27. gorizontowrostislaw@mail.ru : spencer0759 :
  28. jcsuave@yahoo.com : vaniabarkley :
  29. online@the-nail-gallery-mallorca.com : zoebartels80876 :
বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০৭:০২ অপরাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

২০ জনকে বাছাই করল সার্চ কমিটি

  • আপডেট সময় : বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০১৭
  • ০ বার পঠিত

ec-dinajpur24(দিনাজপুর২৪.কম) প্রথমে কিছুটা টানাপড়েন থাকলেও শেষ পর্যন্ত ক্ষমতাসীন আওয়ামী লীগ, ক্ষমতার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপিসহ ২৫টি রাজনৈতিক দল নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির কাছে ১২৫ জনের নাম জমা দিয়েছে। বেঁধে দেওয়া সময়সীমা গতকাল বিকেল ৩টার মধ্যে ইসি নিবন্ধিত এসব দল লিখিত আকারে তাদের প্রস্তাবিত নাম জমা দেয়। দুটি দল নাম না দিলেও চিঠি দিয়ে নাম না দেওয়ার কারণ ব্যাখ্যা করেছে। অপর চারটি দল নাম বা চিঠি কিছুই দেয়নি। গতকাল মঙ্গলবার বিকেল ৪টায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নামগুলো ছয় সদস্যের সার্চ কমিটির কাছে দেওয়া হয়। কমিটির সদস্যরা এই নামগুলো যাচাই-বাছাই করতে বিকেল ৪টার কিছু পরে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক করেন। বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন ছয় সদস্যের সার্চ কমিটির সবার উপস্থিতিতে অনুষ্ঠিত ওই বৈঠকে ১২৫টি নাম থেকে ২০ জনের সংক্ষিপ্ত একটি তালিকা করেন সার্চ কমিটির সদস্যরা। এর মধ্যে ১০ জনের নাম শেষ পর্যন্ত রাষ্ট্রপতির কাছে সুপারিশ করা হবে। সার্চ কমিটির ওই সুপারিশের মধ্য থেকে একজন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যূন পাঁচ সদস্যের নতুন নির্বাচন কমিশন নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তবে রাজনৈতিক দলগুলোর জমা দেওয়া নামগুলো প্রকাশ করা হবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। সচিব বলেন, সৎ, যোগ্য ও নিরপেক্ষ ব্যক্তিদের নামের তালিকা করা হয়েছে। রাজনৈতিক দলের নামগুলোর মধ্যে সামঞ্জস্য রয়েছে। তবে রাজনৈতিক দলগুলোর নাম পবিত্র আমানত। তাই নামগুলো আমরা প্রকাশ করব না। কমিটির ছয়জন সদস্য আবার বসবেন। অনুসন্ধান কমিটির সদস্যরা নিজেদের অনেক নামও এখানে যুক্ত করতে পারবেন।

গতকাল প্রথমে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল দুপুর সাড়ে ১২টার পর সচিবালয়ে গিয়ে তাদের নামের প্রস্তাবসংবলিত চিঠি দিয়ে আসেন। এর পর পরই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নামের চিঠি নিয়ে যান দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ। কোনো দলই প্রস্তাবিত নাম প্রকাশ করেনি। তবে সূত্রগুলো থেকে নাম জানা গেছে।

আওয়ামী লীগ যে পাঁচজনের নাম প্রস্তাব করেছে, তারা হলেন সাবেক সিনিয়র সচিব ও রূপালী ব্যাংকের চেয়ারম্যান মঞ্জুর হোসেন, সাবেক মুখ্য সচিব শেখ মোহাম্মদ ওয়াহিদুজ্জামান, সাবেক মুখ্য সচিব এম এ করিম, সাবেক আইজিপি নূর মোহাম্মদ ও সাবেক তথ্য কমিশনার অধ্যাপক ড. সাদেকা হালিম।

অন্যদিকে বিএনপি যে পাঁচজনের নাম দিয়েছে, তাদের মধ্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে রাখার প্রস্তাব করেছে। বাকি চার সদস্য হলেন সাবেক সচিব আসাফ-উদ-দৌলা, সরকার বিশেষজ্ঞ অধ্যাপক ড. তোফায়েল আহমেদ, সংবিধান বিশেষজ্ঞ শাহদীন মালিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তাসনিম আরেফা সিদ্দিকী।

সার্চ কমিটির কাছে নাম জমা দেওয়া প্রসঙ্গে বাগেরহাটে এক অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, সার্চ কমিটির কাছে আওয়ামী লীগ যে নাম দিয়েছে ওই নাম থেকে কাউকে নির্বাচন কমিশনার নিয়োগ না করা হলেও আমরা এর প্রতিবাদ করব না। রাষ্ট্রপতি যাকে উপযুক্ত মনে করে নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন, আওয়ামী লীগ তাকেই সাদরে গ্রহণ করবে। আর নাম জমা দেওয়ার পর আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ জানান, গত রোববার ইসি গঠনে পাঁচজনের নাম পাঠানোর বিষয়ে গণভবনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ এবং কার্যকরী কমিটির এক যৌথসভায় জমা দেওয়া নামগুলোর ব্যাপারে সিদ্ধান্ত হয়। ওই সভায় উপস্থিত সবাইকে গোপনে পাঁচটি করে নাম দিতে বলা হয়। সেই নামের মধ্যে যে নাম বেশি এসেছে, সেই পাঁচটি নাম নেওয়া হয়েছে। আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার নির্দেশে ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের পরামর্শে সিল করা খামটি মন্ত্রিপরিষদ বিভাগে জমা দেওয়া হয়েছে। নাম প্রস্তাবের ক্ষেত্রে ব্যাকগ্রাউন্ড, স্বচ্ছতা ও যোগ্যতা বিবেচনা করা হয়েছে। মুক্তিযুদ্ধের চেতনায় যারা বিশ্বাসী, মুক্তিযুদ্ধের চেতনাকে অগ্রাধিকার দিয়েই এদের নাম প্রস্তাব করা হয়েছে।

বিএনপির জ্যেষ্ঠ মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে নির্বাচন কমিশন শক্তিশালীকরণে যেসব প্রস্তাব দিয়েছেন তার প্রতিফলন প্রস্তাবিত নামগুলোর মধ্যে রয়েছে। সার্চ কমিটির বিষয়ে বিএনপি আস্থা আছে কিনা জানতে চাইলে রিজভী বলেন, সার্চ কমিটি নিয়ে দলের মহাসচিব প্রতিক্রিয়া জানিয়েছেন। তার পরও দেশের গণতন্ত্রের স্বার্থে, দেশের মানুষের নাগরিক স্বাধীনতার স্বার্থে, দেশে শান্তি-স্থিতিশীলতার স্বার্থে যত দূর সম্ভব যে প্রক্রিয়াগুলো সম্পন্ন করা দরকার, মানুষের আশা-আকাক্সক্ষা পরিপূরণের স্বার্থে আমরা ইসি শক্তিশালীকরণে উপযুক্তদের নামের তালিকা দিলাম। যে ৩১টি দল ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েছিল, তাদের কাছে পাঁচজন করে ব্যক্তির নাম চেয়েছিল এই কমিটি। গতকাল মঙ্গলবার বিকেল ৩টার মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে নামের তালিকা জমা দিতে বলা হয়েছিল তাদের। ওই সময় শেষ হওয়ার পর মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি) আবদুল ওয়াদুদ সাংবাদিকদের জানান, ৩১ দলের মধ্যে ২৭ দলের সিলগালা করা চিঠি তারা পেয়েছেন। এর মধ্যে দুটি দল চিঠি দিলেও সেখানে কারো নাম প্রস্তাব করেনি।

সরকারের একজন কর্মকর্তা বলেন, মন্ত্রিপরিষদ যে ২৭টি দলের কাছে নাম চেয়ে চিঠি পাঠায় তার মধ্যে ২৫টি দলের মোট ১২৫টি নাম তারা সার্চ কমিটির কাছে পৌঁছে দিয়েছেন। তারা নামগুলোর মধ্যে মিল খোঁজেননি। এটা অনুসন্ধান কমিটিই করবে। ওই কর্মকর্তা বলেন, হয়তো একই নাম অনেকগুলো দল প্রস্তাব করেছে। সেটিই কমিটি যাচাই-বাছাই করে তারা সিদ্ধান্ত নেবেন।

সংলাপে অংশ নেওয়া দলগুলোর মধ্যে বিকল্পধারা বাংলাদেশ, গণফোরাম, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ খেলাফত মজলিস সার্চ কমিটিকে কোনো চিঠি দেয়নি। আর বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি (রব) চিঠি দিলেও সেখানে কারো নাম প্রস্তাব করা হয়নি বলে দল দুটোর পক্ষ থেকে জানানো হয়েছে।

পরে বিকেল পৌনে ৪টার দিকে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ও অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ সচিবালয় থেকে নাম নিয়ে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জের উদ্দেশে রওনা হন। তাদের কাছ থেকে নামের প্রস্তাব পাওয়ার পর শুরু হয় সার্চ কমিটির বৈঠক।

গতকাল সার্চ কমিটির কাছে যেসব দল চিঠি দিয়ে নাম প্রস্তাব করেছে, সেগুলো হলো আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, লিবারেল ডেমোক্র্যাটি পার্টি (এলডিপি), কৃষক-শ্রমিক জনতা লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), ইসলামী ঐক্যজোট, জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), সাম্যবাদী দল, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), জাসদ (আম্বি^য়া), বাসদ, গণতন্ত্রী পার্টি, খেলাফত আন্দোলন, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, গণফ্রন্ট, খেলাফত মজলিস, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও জাকের পার্টি।

সিপিবিসহ কয়েকটি দল ইসি গঠনে নাম প্রস্তাবের বিরোধিতা করে আগেই বলেছিল, এভাবে রাজনৈতিক দলগুলো নাম প্রস্তাব করলে ওই ব্যক্তিদের নিয়ে বিতর্ক আরো বাড়বে। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিপিবি জানিয়েছে, নাম চেয়ে সার্চ কমিটি যে চিঠি দিয়েছিল, তার জবাবে গতকাল মঙ্গলবার ওই চিঠি দিয়েছে তারা। সেখানে বলা হয়েছে, ‘আমরা বরং মনে করি, কোনো রাজনৈতিক দল যদি কোনো নাম সুপারিশ করে, সে ধরনের নাম ‘ডিসকোয়ালিফাই’ করা উচিত।’ জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, তারা সার্চ কমিটিকে চিঠির জবাব দিলেও কোনো নাম জমা দেননি।

বাসদ তাদের প্রস্তাবিত নাম হিসেবে স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক ড. তোফায়েল আহমেদ, শাহাদাত হোসেন, সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন, সাবেক কূটনীতিক হুমায়ুন কবীর ও নাছিম আখতার হোসেনের নাম জমা দিয়েছে।

রাষ্ট্রপতি সার্চ কমিটিকে নাম সুপারিশের জন্য যে ১০ কার্যদিবস সময় দিয়েছেন, তা শেষ হবে ৮ ফেব্রুয়ারি। এ ব্যাপারে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের হাতে সময় খুব কম। নির্ধারিত সময়ের মধ্যে সার্চ কমিটি নাম সুপারিশ করার জন্য কাজ করে যাচ্ছে।

আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে এই সার্চ কমিটির অপর সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীন আখতার।

দলগুলোর কাছে পাওয়া নাম যাচাই-বাছাই করে ৮ ফেব্রুয়ারির মধ্যে সুপারিশ জমা দেবে সার্চ কমিটি। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষে ফেব্রুয়ারির মাঝামাঝি দায়িত্ব নেবে নতুন কমিশন। তাদের অধীনেই ২০১৯ সালের শুরুতে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে। – সূত্র : প্র. সংবাদ

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর