(দিনাজপুর২৪.কম) করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে প্রায় পুরো বিশ্বজুড়ে চলছে লকডাউন। ফলে থমকে গেছে বিশ্বের অর্থনীতির চাকা। এমন পরিস্থিতিতে ঝুঁকি নিয়েই ইতালি, স্পেন, ডেনমার্কসহ কয়েকটি দেশ শিথিল করেছে লকডাউন। তবে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ব বিদ্যালয়ের একটি গবেষণা বলছে, একবার লকডাউন দিয়ে প্রতিরোধ করা যাবে না এই করোনা ভাইরাস। এটি কিছুদিন পরপর আবার জারি করতে হবে। আর ২০২২ সাল পর্যন্ত মানুষের মধ্যে এই সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে বলেও গবেষণায় বলা হয়।

মঙ্গলবার জার্নাল সায়েন্সে প্রকাশিত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষণায় বলা হয়, করোনার প্রকোপ শীতকালে আরো বাড়বে। এটি মৌসুমি রোগ হয়ে ঘুরেফিরে আসবে।

এ বিষয়ে গবেষণার মূল লেখক স্টেফেন কিসলের বলেন, আমরা দেখেছি যে একবার সামাজিক দূরত্ব তৈরি করে যুক্তরাষ্ট্রের মত দেশে করোনা ভাইরাসের প্রকোপ কমানো সম্ভব না। যদি এই রোগের কোন প্রতিষেধক না থাকে তাহলে যেটা প্রয়োজনীয় সেটি হচ্ছে সামাজিক দূরত্ব অব্যাহত রাখা।

ওয়ার্ল্ড ও মিটারের দেয়া তথ্য অনুযায়ী , করোনা ভাইরাসে বিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৯ লাখ ৯০ হাজার ৯৭ জন। মারা গেছেন ১ লাখ ২৫ হাজার ৮৫৯ জন। -ডেস্ক