fb-dinajpur24(দিনাজপুর২৪.কম) নতুন এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে ফেসবুক। এ বছরের মধ্যেই ২০০ কোটি ব্যবহারকারীর এই মাইলফলক ছুঁয়ে ফেলবে সামাজিক যোগাযোগের এই সাইটটি। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডরমিটরিতে যাত্রা শুরু হয় ফেসবুকের। মার্ক জাকারবার্গ ফেসবুকের প্রতিষ্ঠাতা ও বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা। গত কয়েক বছরে ফেসবুক দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে এবং বিশ্বের বিভিন্ন দেশে এর ব্যবহারকারী বাড়ছে। সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৬ সালের শেষ নাগাদ মাসিক সক্রিয়তার হিসাবে ফেসবুক ব্যবহারকারী সংখ্যা ১৮৬ কোটি পেরিয়েছে।

ফেসবুকের প্রধান অর্থ কর্মকর্তা ডেভিড ওহেনার বলেন, গত বছরের শেষ প্রান্তিক বা শেষ তিন মাসে তার আগের বছরের তুলনায় বেশি ব্যবহারকারী বেড়েছে।

প্রযুক্তি গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান জ্যাকডাউ রিসার্চের প্রধান বিশ্লেষক জ্যান ডাউসন বলেন, ফেসবুক যেভাবে এগোচ্ছে, তাতে এ বছরের শেষ নাগাদ ২০০ কোটি ব্যবহারকারীর মাইলফলকে পৌঁছাবে প্রতিষ্ঠানটি। এটি এমন একটি মাইলফলক বা অর্জন, যা কোনো ইন্টারনেট কোম্পানি যেতে পারেনি।

ডাউসনের বরাতে ইউএসএ টুডে জানিয়েছে, প্রতিবছর ব্যবহারকারীর বিশাল বৃদ্ধি ফেসবুককে এগিয়ে নিয়ে যাচ্ছে। এ বছরের শেষ নাগাদ ফেসবুক ২০০ কোটির মাইলফলকে পৌঁছে যাবে।

বর্তমানে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী সংখ্যা ২ কোটি ৪০ লাখ, যা দ্রুত বাড়ছে। – ডেস্ক