(দিনাজপুর২৪.কম) এখন থেকে মুঠোফোন হারিয়ে গেলেও থাকবে না কোন তথ্য বেহাত হওয়ার ভয়। কারণ চুরি হয়ে গেলেও ব্যাবহারকারী ছাড়া ওই ফোন ব্যবহার করতে পারবে না আর কেউ। প্রত্যেক মোবাইল হ্যান্ডসেট ব্যবহারকারীকে দেওয়া হবে নির্দিষ্ট একটি কোড, যেটি ছাড়া মোবাইল সেটটি চালু হবে না।

আগামী বৃহস্পতিবার (১ জুলাই) থেকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তরঙ্গ বিভাগ পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালু করতে যাচ্ছে। আগামী তিন মাস পরীক্ষামূলক পরিচালনার পর পদ্ধতিটি গ্রাহক পর্যায়ে চালুর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

১ জুলাই থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেম ব্যবহার করে সব অবৈধ ও নেটওয়ার্কের বাইরে থাকা মোবাইল ফোন শনাক্তের পাশাপাশি সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া শুরু হবে বলে জানিয়েছে বিটিআরসির তরঙ্গ বিভাগ।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আগামী ১ জুলাই এনইআইআর পদ্ধতি উদ্বোধন করবেন। এদিন থেকেই দেশে আর অবৈধভাবে আসা ও নেটওয়ার্কের বাইরে থাকা মোবাইল ফোন কেউ ব্যবহার করতে পারবেন না। তবে নেটওয়ার্কের বাইরে থাকা উপহার হিসেবে পাওয়া মোবাইল সেট নিবন্ধন করে চালু করা যাবে বলে জানিয়েছেন বিটিআরসির তরঙ্গ বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদুল আলম।

তিনি জানান, এ পদ্ধতিটি চালু হলে মোবাইল হারালে অন্য কেউ হারিয়ে যাওয়া মোবাইলটি ব্যবহার করতে পারবে না। -ডেস্ক রিপোর্ট