(দিনাজপুর২৪.কম)পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৬টি কোম্পানি অর্ধবার্ষিকে (জানুয়ারি-জুন’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। নিম্নে কোম্পানিগুলোর প্রান্তিক প্রতিবেদন তুলে ধরা হলো:

১.শাহজালাল ইসলামী ব্যাংক: অর্ধবার্ষিকে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.০১ টাকা ও এককভাবে ০.৯৮ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৯৮ টাকা ও এককভাবে ০.৮৩ টাকা। এদিকে এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে সমন্বিত ইপিএস হয়েছে ০.৬০ টাকা ও এককভাবে ০.৬০ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৪৯ টাকা ও এককভাবে ০.৪৫ টাকা। এছাড়া ৬ মাসে শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ৫.৭২ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮.৬৫ টাকা।

২.ইউনাইটেড ফাইন্যান্স: অর্ধবার্ষিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৬ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৬৫ টাকা। এদিকে এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে ইপিএস হয়েছে ০.২৫ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৩১ টাকা।এছাড়া ৬ মাসে শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ০.৬৪ টাকা ঋণাত্মক। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৫.৭৫ টাকা।

৩.ব্র্যাক ব্যাংক: অর্ধবার্ষিকে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৩৬ টাকা ও এককভাবে ২.৩৮ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ২.০৯ টাকা ও এককভাবে ২.১৭ টাকা।এদিকে এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে সমন্বিত ইপিএস হয়েছে ১.১৮ টাকা ও এককভাবে ১.২২ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১.০২ টাকা ও এককভাবে ১.১৩ টাকা। এছাড়া ৬ মাসে শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ৪.৩৩ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৯.০৩ টাকা।

৪.ইস্টার্ন ব্যাংক: অর্ধবার্ষিকে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৮৩ টাকা ও এককভাবে ২.১৩ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ২.৩১ টাকা ও এককভাবে ২.০৭ টাকা। এদিকে এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে সমন্বিত ইপিএস হয়েছে ১.১৪ টাকা ও এককভাবে ১.১০ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১.০৪ টাকা ও এককভাবে ১.১৭ টাকা। এছাড়া ৬ মাসে শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ১০.৪৭ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৯.২৫ টাকা।

৫.ব্রিটিশ আমেরিকান টোবাকো: অর্ধবার্ষিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৭.০৮ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৬৮.০২ টাকা। এদিকে এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে ইপিএস হয়েছে ৫১.২৬ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৩১.৪৬ টাকা।

৬.মার্কেন্টাইল ব্যাংক: অর্ধবার্ষিকে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৯৪ টাকা ও এককভাবে ১.৯৩ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১.৯৩ টাকা ও এককভাবে ১.৯৩ টাকা। এদিকে এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে সমন্বিত ইপিএস হয়েছে ১.০৯ টাকা ও এককভাবে ১.০৯ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৯০ টাকা ও এককভাবে ০.৯১ টাকা। এছাড়া ৬ মাসে শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ৬.২০ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২১.৩০ টাকা।

৭.মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক: অর্ধবার্ষিকে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৫২ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৭৪ টাকা। এছাড়া ৬ মাসে শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ৩.০২ টাকা (নেগেটিভ)। এর আগের বছর একই সময়ে সমন্বিত এনওসিএফপিএস ছিল ৯.১৮ টাকা (নেগেটিভ)। আর ৬ মাসে শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২১.৮৬ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত এনএভিপিএস ছিল ২০.৫১ টাকা। এদিকে এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে সমন্বিত ইপিএস হয়েছে ০.৮৮ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.২৩ টাকা।

৮.ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: দ্বিতীয় প্রান্তিকে ইউনাইটেড ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৫ টাকা। গত অর্থ বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৫০ টাকা। অর্ধবার্ষিকে (জানুয়ারি’১৮-জুন’১৮) কোম্পানির ইপিএস হয়েছে ০.৮৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.২২ টাকা। কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ (এনওসিএফপিএস) হয়েছে ০.৭৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৩৭ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৯.৭৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৩৭ টাকা।

৯.ফেডারেল ইন্স্যুরেন্স লিমিটেড: অর্ধবার্ষিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৯ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.২৪ টাকা। এছাড়া কোম্পানির শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ০.৪৩ টাকা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১১.২৫ টাকা। এদিকে দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’১৮) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৯ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.১৫ টাকা।

১০.সোনার বাংলা ইন্স্যুরেন্স: অর্ধবার্ষিকে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৮৬ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৮৫ টাকা। এছাড়া কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ০.৪৭ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮.২৪ টাকা। এদিকে দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’১৮) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৩৫ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৩৪ টাকা।

১১.ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক: দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.০৬ টাকা ও এককভাবে ০.০৬ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৩৩ টাকা ও এককভাবে ০.৩২ টাকা। এদিকে জানুয়ারি থেকে জুন পর্যন্ত অর্ধবার্ষিকে সমন্বিত ইপিএস হয়েছে ০.৫০ টাকা ও এককভাবে ০.৪৯ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৮১ টাকা ও এককভাবে ০.৭৮ টাকা। এছাড়া ৬ মাসে শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ০.৩৬ টাকা ঋণাত্মক। আর শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭.০২ টাকা।

১২.পূবালী ব্যাংক লিমিটেড: অর্ধবার্ষিকে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.১৭ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.১৫ টাকা। এছাড়া ৬ মাসে শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ৪.৯৪ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৫.৭৮ টাকা।

১৩.ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স লিমিটেড: অর্ধবার্ষিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৭ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৯৫ টাকা। এছাড়া কোম্পানির শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ০.২৫ টাকা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২০.৭৫ টাকা। এদিকে দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন’১৮) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫০ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৫০ টাকা।

১৪.উত্তরা ব্যাংক: অর্ধবার্ষিকে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৩৮ টাকা ও এককভাবে ১.৫১ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ২.০৩ টাকা ও এককভাবে ২.০২ টাকা। এদিকে এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে সমন্বিত ইপিএস হয়েছে ১.০০ টাকা ও এককভাবে ১.০২ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ১.৩২ টাকা ও এককভাবে ১.৩০ টাকা। এছাড়া ৬ মাসে শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ৭.৯৭ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৪.২৯ টাকা।

১৫.ন্যাশনাল ব্যাংক: অর্ধবার্ষিকে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৫৬ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৪৪ টাকা। এদিকে এপ্রিল থেকে জুন পর্যন্ত তিন মাসে সমন্বিত ইপিএস হয়েছে ০.৪৪ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.২২ টাকা। এছাড়া ৬ মাসে শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ২.৭৫ টাকা ঋণাত্মক। আর শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭.৬৭ টাকা।

১৬.পপুলার লাইফ ইন্স্যুরেন্স: ২০১৮ বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল থেকে জুন) কোম্পানিটির লাইফ ফান্ড ১৪০ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা কমে ২ হাজার ১৪৬ কোটি টাকা হয়েছে। এর আগের বছর একই সময়ে লাইফ ফান্ড ২৬ কোটি ৭৬ লাখ ১০ হাজার টাকা বেড়ে ২ হাজার ৫৩২ কোটি টাকা ছিল। এদিকে অর্ধবার্ষিকে কোম্পানিটির লাইফ ফান্ড ২৭৩ কোটি ৫০ লাখ টাকা কমে হয়েছে ২ হাজার ১৩ কোটি ১৭ লাখ টাকা। এর আগের বছর একই সময়ে লাইফ ফান্ড ৬৪ কোটি ১২ লাখ টাকা বেড়ে ২ হাজার ৪৪১ কোটি টাকা ছিল।-ডেস্ক