মাহবুবুল হক খান (দিনাজপুর২৪.কম)  দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স (আইকিউএসি) সেলের তত্ত্বাবধানে “বিশ^বিদ্যালয় শিক্ষকদের মানবিক মূল্যবোধ ও নৈতিকতা” বিষয়ক জাতীয় কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।  সোমবার (১২ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ অনুষ্ঠিত জাতীয় কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান। হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. ইউসুফ আলী মোল্লা, রাজশাহী বিশ^বিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর ড. এসএম কবির, হাবিপ্রবি’র ট্রেজারার ড. বিধান চন্দ্র হালদার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স (আইকিউএসি) সেলের পরিচালক প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক সাইফ উদ্দীন দুরুদ।
প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেন, বিশ^বিদ্যালয় শিক্ষকদের পাশাপাশি সকলকে মানবিক মূল্যবোধ ও নৈতিকতা বিষয় সম্পর্কে শুধু জানলেই হবে না, তার যথাযথ প্রয়োগ করতে হবে। আপনাদের মনে রাখতে হবে, একজন শিক্ষকের শুধু পাঠদানই নয় বরং তিনি একজন প্রশিক্ষক এবং একই সঙ্গে তিনি একজন পথ-নির্দেশক। শিক্ষার্থীদের আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে এবং ভবিষ্যৎ প্রজন্মকে এগিয়ে নিতে হলে আপনারদের যথাযথ নির্দেশনার কোন বিকল্প নেই। তিনি বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। এ সরকার শিক্ষার মানোন্নয়নে অতীতের যে কোন সরকারের চেয়ে বেশি যতœবান এবং গত দশ বছরে সর্বাধিক বাজেট বরাদ্দ করেছেন। কনফারেন্সে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম, বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. ইউসুফ আলী মোল্লা এবং রাজশাহী বিশ^বিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর ড. এস এম কবির। অনুষ্ঠানে উক্ত জাতীয় কনফারেন্সে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, শিক্ষক ও কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।
এদিকে সকাল ৯টায় হাবিপ্রবি’র তত্বাবধায়নে হেকেপ সাব-প্রজেক্টের (সিপিএসএফ-৬০৮১) এর অর্থায়নে রসায়ন বিভাগর গবেষণাগার ও সেমিনার লাইব্রেরি উদ্বোধন করেন বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান। উক্ত অনুষ্ঠানে হেকেপ সাব-প্রজেক্টের (সিপিএসএফ-৬০৮১) সাব প্রজেক্ট ম্যানেজার প্রফেসর ড. বলরাম রায়-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে উপস্থিত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের প্রফেসর ড. ইউসুফ আলী মোল্লা ও হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম।