(দিনাজপুর২৪.কম) হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্থানীয় কৃষকদের জন্য দুই দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। আজ সকালে আধুনিক পদ্ধতিতে শীতকালীন সবজি চাষ ও পরিচর্যা শীর্ষক এই কর্মশালার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং (আই.আর.টি)।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত কর্মশালার উদ্বোধন করেন হাবিপ্রবির মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আই. আর. টি এর পরিচালক প্রফেসর ড মো তারিকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, এই বিশ্ববিদ্যালয় আগে প্রশিক্ষণের ব্যবস্থা ছিলোনা বললেই চলে। আমি যোগদানের পর পরই প্রশিক্ষণের উপর গুরুত্ব দিয়েছি। বর্তমানে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সবার জন্যই নিয়মিতভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

পাশাপাশি এই বিশ্ববিদ্যালয়ের উপর স্থানীয় গরিব মানুষের কিছু আশা আছে এবং বিশ্ববিদ্যালয়ের ও কিছু দায়বদ্ধতা আছে। সেই দায়বদ্ধতা থেকেই কৃষকদের জন্য এ ধরণের কর্মশালার আয়োজন করা। এতে কৃষকেরা ব্যাপক ভাবে লাভবান হবেন। এছাড়াও মৎস্যচাষি ও পোলট্রি মালিকদের জন্য ও ইতোমধ্যে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। সামনে ধাপে ধাপে সকলের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পাশের মহাবলিপুর, কর্ণাই, সুভ্রা সহ কয়েকটি গ্রামের ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

কর্মশালায় অংশ নিয়ে গোবিন্দপুর নিবাসী রবীন্দ্রনাথ রায় বলেন, ভার্সিটি আমাদের জন্য প্রশিক্ষণের আয়োজন করছে, এতে আমরা সবাই খুশি। সামনে শীত আসতেছে এই প্রশিক্ষণের ফলে শীতকালীন সবজি চাষে আমাদের অনেক উপকার হবে। যেকোন কাজে আমরা সব সময় স্যার দের সাহায্য পাই।