1. dinajpur24@gmail.com : admin :
  2. erwinhigh@hidebox.org : adriannenaumann :
  3. dinajpur24@gmail.com : akashpcs :
  4. self@unliwalk.biz : brandymcguinness :
  5. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  6. rosettaogren3451@dvd.dns-cloud.net : darrinsmalley71 :
  7. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  8. vandagullettezqsl@yahoo.com : gastonsugerman9 :
  9. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  10. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  11. corinehockensmith409@gay.theworkpc.com : meaganfeldman5 :
  12. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  13. news@dinajpur24.com : nalam :
  14. marianne@e.linklist.club : noblestepp6504 :
  15. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  16. armandowray@freundin.ru : normamedlock :
  17. rubyfdb1f@mail.ru : paulinajarman2 :
  18. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  19. Roosevelt_Fontenot@speaker.buypbn.com : rooseveltfonteno :
  20. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  21. gorizontowrostislaw@mail.ru : spencer0759 :
  22. jcsuave@yahoo.com : vaniabarkley :
মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ১০:৪৬ পূর্বাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

হরতালে রাজপথে নেই জামায়াত, উল্টো যানজট

  • আপডেট সময় : সোমবার, ২৮ মার্চ, ২০১৬
  • ২ বার পঠিত

(দিনাজপুর২৪.,কম) সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখার দাবিতে জামায়াতে ইসলামীর ডাকা দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতালের কোনো প্রভাব পড়েনি রাজধানী ঢাকায়। ঘোষণা অনুযায়ী সোমবার ভোর ৬টা থেকে হরতাল শুরু হলেও কোথাও কোনো গোলমালের খবর পাওয়া যায়নি। মহানগরীর কোথায়ও জামায়াত-শিবির কর্মীদের মিছিল কিংবা পিকেটিং করতেও দেখা যায়নি। ঢাকা মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা বলেছেন, এখন পর্যন্ত সবকিছু স্বাভাবিক আছে।

তবে জামায়াতের দাবি, ঢাকার প্রাণকেন্দ্র পল্টন, মতিঝিল, শাহবাগ, ধানমণ্ডি ও গুলশান-বনানী ছাড়া আশপাশের থানাগুলোতে সকালে মিছিল করেছে নেতাকর্মীরা। অবশ্য মিছিল থেকে কোনো পিকেটিংয়ের খবর পাওয়া যায়নি।

সকালে রাজধানীর, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, গুলিস্তান, মতিঝিল, পল্টন, প্রেস ক্লাব, শাহবাগ, রামপুরা, বাড্ডা, মহাখালী, খিলক্ষেত, মোহাম্মদপুর, ফার্মগেট ও গাবতলি এলাকা ঘুরে দেখা গেছে, প্রতিদিনের মতো রাস্তায় প্রাইভেটকার, মাইক্রোবাস ও গণপরিবহণসহ প্রায় সব ধরনের যানবান স্বাভাবিক গতিতেই চলছে। থেমে নেই দূরপাল্লার যানবাহনগুলোও। সকালে শ্রমজীবী, অফিসগামী কর্মব্যস্ত মানুষকে যার যার মতো গন্তব্যে ছুটতে দেখা যায়। কোথাও কোনো মিছিল বা মিটিংও চোখে পড়েনি। যানবাহনের চাপে ট্রাফিক মোড়গুলোতে দীর্ঘ যানজটও দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, যাত্রাবাড়ী বাসটার্মিনাল থেকে নির্ধারিত সময় অনুযায়ী দূরপাল্লার বাস ছেড়ে যাচ্ছে। বাসের কাউন্টার মাস্টাররা জানান, হরতালের কোনো প্রভাব নেই। রাস্তায় রাস্তায় পুলিশের টহল রয়েছে। যাত্রীরাও নির্বিঘ্নে বাসে উঠছেন।

বেসরকারি একটি এনজিও কর্মী ইসিতা  বলেন, ‘সকালে বনানী থেকে কাকরাইল এসেছি। হরতাল চলছে যে, তা মনেই নেই। কোথাও কোনো হরতালের প্রভাব দেখিনি। তবে আকাশ একটু মেঘলা ছিল। সম্ভবত সে কারণে রাস্তায় গাড়ির চাপ অন্যদিনের চেয়ে একটু কম।’

শাহবাগ মোড়ে কথা হয় অফিসগামী সোবহানের সঙ্গে। তিনি উল্টো প্রশ্ন রেখে বলেন, ‘আজ হরতাল ছিল নাকি? কারা ডেকেছে, জানতাম না তো। তাছাড়া রাস্তার অবস্থা দেখেও তো হরতাল মনে হয়নি।’

এদিকে হরতালের সমর্থনে রাজধানীর মোহাম্মদপুর-আদাবর, লালবাগ, বংশাল, মুগদা, সবুজবাগ, কামরাঙ্গীরচর, যাত্রাবাড়ী, বিমানবন্দর, কাফরুল, তুরাগ ও খিলক্ষেত এলাকায় জামায়াত-শিবিরের কর্মীরা মিছিল করেছে বলে তাদের দাবি।

এর আগে গতকাল রোববার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখার দাবিতে সোমবার দেশজুড়ে সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করে বাংলাদেশ জামায়াত ইসলামী।

উল্লেখ্য, সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামলে চতুর্থ জাতীয় সংসদে ১৯৮৮ সালের ৫ জুন সংবিধানের অষ্টম সংশোধনী অনুমোদন পায়। এর দ্বিতীয় অনুচ্ছেদে যুক্ত ২(ক) দফায় বলা হয়, ‘প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম হবে ইসলাম, তবে অন্যান্য ধর্মও প্রজাতন্ত্রে শান্তিতে পালন করা যাইবে।’

ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র হিসেবে মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠিত বাংলাদেশের সংবিধানে এই পরিবর্তনের বৈধতা চ্যালেঞ্জ করে ওই সময় হাইকোর্টে একটি রিট আবেদন করেন ‘স্বৈরাচার ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ কমিটির’ পক্ষে সাবেক প্রধান বিচারপতি কামালউদ্দিন হোসেন, কবি সুফিয়া কামাল, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ ১৫ বিশিষ্ট নাগরিক। ২৮ বছর আগের ওই আবেদনের ভিত্তিতে দেয়া রুলের ওপর সোমবার হাইকোর্টের বৃহ্ত্তর বেঞ্চে শুনানি শুরু হচ্ছে। -ডেসস্ক

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর