(দিনাজপুর২৪.কম)  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সফিপুর বাজারে উড়াল সড়ক নির্মাণ কাজের পরিদর্শন শেষে বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতেই সড়ক পরিবহন আইন করেছে সরকার।

আজ শুক্রবার (১ নেভেম্বর) সকালে গাজীপুরের কালিয়াকৈরের সফিপুর বাজারে উড়াল সড়ক নির্মাণ কাজের পরিদর্শন করে একথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনাই সরকারের লক্ষ্য। সেজন্যই সড়ক পরিবহন আইন করা হয়েছে। এ সংক্রান্ত একটি প্রকল্প দিচ্ছে বিশ্বব্যাংকও। শৃঙ্খলা না থাকলে উন্নয়নের কোনো মূল্য নেই বলেও মন্তব্য করেন মন্ত্রী।

সড়কে শৃঙ্খলা আনতে ৭৯ বছরের পুরনো আইনের ভিত্তিতে তৈরি মোটরযান অধ্যাদেশ বাতিল করে আজ শুক্রবার থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর করা হয়।

নতুন আইনে বেপরোয়া গাড়ি চালকের কারণে মৃত্যু হলে পাঁচ বছর কারাদণ্ড বা অনধিক পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রাখা হয়। আর উদ্দেশ্যপ্রণোদিতভাবে বেপরোয়া গাড়ি চালিয়ে হত্যাকাণ্ড ঘটালে চালকের সর্বোচ্চ সাজা হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া বিভিন্ন অপরাধের জন্য জেল-জরিমানার সঙ্গে চালকের পয়েন্ট কাটার বিধান করা হয়।

ওবায়দুল কাদের বলেন, ‘সড়কে যেন শৃঙ্খলা ফিরিয়ে আসে সরকারের লক্ষ্য এটাই। সেজন্যই সড়ক পরিবহন আইন করা হয়েছে।’

ওবায়দুল কাদের বলেন, ‘বিশ্ব ব্যাংক একটি প্রকল্প দিচ্ছে। এখন আমরা আটঘাট বেঁধেই নেমেছি। অবকাঠামোগত সমস্যাও কোথাও নেই। উন্নয়ন যথেষ্ট হয়েছে। শৃঙ্খলা না থাকলে এই উন্নয়নের কোনও দাম নেই। তাই শৃঙ্খলাটা এখন বড় সংকট।’

এ সময় মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, গাজীপুর জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম, পুলিশ সুপার শামছুন্নাহার, সড়ক ও জনপথ বিভাগের ঢাকা সার্কেলের তত্ত্বাবধায়ক সবুজ উদ্দিন খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।-ডেস্ক