(দিনাজপুর২৪.কম) স্মার্টফোন স্লো হয়ে গেলে বা হ্যাং করলে অনেকেরই কর্মক্ষেত্রে নানান অসুবিধা হতে পারে। এই প্রতিবেদনে এমন কয়েকটি টিপস বলা হচ্ছে, যা আপনার ফোনের স্পিড বেশ কয়েকগুণ বাড়িয়ে তুলতে সক্ষম। আসুন দেখে নেওয়া যাক।

ক্যাশে ক্লিয়ার করুন

স্মার্টফোনে আপনি যে কাজই করুন না কেন তা আপনার ফোনে ক্যাশে ডেটা হিসেবে থাকে। এমন ক্ষেত্রে এই ফাইলগুলো পরিষ্কার করে আপনি আপনার ফোনের স্পিডের পরিবর্তন আনতে পারেন। এ ক্ষেত্রে প্রশ্ন হলো কেন ফোনে এই ক্যাশে তৈরি হয়। যাতে ফোনের কাজ আরও দ্রুত হয়। তবে এই ক্যাশের ফলে ফোনের স্পিড কমে যায়। ক্যাশে ক্লিয়ার করতে হলে, সেটিংস> স্টোরেজ> ক্যাশে -তে যেতে হবে। এরপর ক্যাশে ক্লিয়ার করতে হবে।

অ্যানিমেশন বন্ধ করুন

ফোনে নানান লাইভ ওয়ালপেপারে নানান অ্যানিমেশন হয়। এছাড়া অনেক লঞ্চারেও নানান অ্যানিমেশন থাকে। এতে ফোন আরও বেশি দৃষ্টি নন্দন হয়ে ওঠে ঠিকই, কিন্তু ফোন স্লো হয়ে যায়। তাই অ্যানিমেশন বন্ধ করুন।

আপডেট সফটওয়্যার ব্যবহার করুন

চেক করে দেখুন আপনার ফোনের অ্যান্ড্রয়েড ভার্সন। যদি পুরনো ভার্সন থাকে সে ক্ষেত্রে নবোতম আপডেট ইন্সটল করুন। কারণ নতুন আপডেটে কোম্পানি আগের ভার্সনের চেয়ে নতুন কিছু এই আপডেটে দেয়। তাই আপডেট ভার্সন ব্যবহার করাই উচিৎ।

ফ্যাক্টরি রিসিট অপশন

যদি এতকিছু করার ফোনেও আপনার ফোনে স্পিড না বাড়ে, সেক্ষেত্রে শেষ অপশন ফ্যাক্টরি রিসিট। সেটিংসে নীচের দিকে এই অপশন আপনি পেয়ে যাবেন। এতে ফোন মেমোরির সমস্ত ডেটা কিন্তু ডিলিট হয়ে যাবে। তাই এটা একেবারে শেষ অপশন। এই অপশনে ক্লিক করার আগে ডেটার ব্যাকআপ তৈরি করে রাখতে হয়। -ডেস্ক