(দিনাজপুর২৪.কম) এখন স্মার্টফোনের নেশায় মত্ত কিশোর থেকে বৃদ্ধ সকলেই। এর মধ্যে সব থেকে বেশী স্মার্টফোনের নেশায় জড়িয়ে পড়ছে টিনেজাররা, এই নিয়ে বেশ চিন্তায় অভিভাবকরাও। এবার এই স্মার্টফোনের নেশার হাত থেকে বাঁচতে জাপানের এক সংস্থা বাজারে নিয়ে আসছে এমন ফোনের কাভার বা ব্যাক কাভার যেটা লাগানো থাকলে আপনার সন্তানের ফোনের ব্যবহার আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন। একই সঙ্গে এটা আপনার সন্তানের নিরাপত্তার জন্যও রাখবে অনন্য ভূমিকা। যদি সে কোনো ধরনের দুর্ঘটনার শিকার হয় কিংবা জড়িয়ে পরে কোনো ধরনের মারামারিতে, এই কভারের সঙ্গে যুক্ত অ্যাপ আপনার কাছে মেসেজ পাঠাবে। এমনকি আপনি যদি চান, আপনার সন্তান রাস্তাঘাটে চলা ফেরার সময় ফোন ব্যবহার থেকে বিরত থাকুক, সেটাও সম্ভব হবে এর দ্বারা।

এই কভারের সঙ্গে লাগানো আছে মোশন সেন্সর। যা হাঁটার সময় ফোনকে স্লিপ মোডে নিয়ে যায়। আর টাইমারের কথা তো বলাই হয়নি। আপনি আপনার সন্তানের ফোনে টাইমার সেট করে দিতে পারবেন। যার মাধ্যমে আপনি সেট করতে পারবেন সে কখন কখন ফোন ব্যবহার করতে পারবে। কেননা অনেক সময় তারা ক্লাস চলাকালীন সময় ফোন ব্যবহার করে থাকে। যেটা তার নিজের এবং শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশের জন্য ক্ষতিকর। তাই পড়ার সময়, ধর্মীয় প্রার্থনার সময় কিংবা ঘুমানোর সময় সেট করে আপনি ফোনকে নিয়ন্ত্রণ করতে পারবেন। এই কাভার থাকলে আপনার সেট করা সময় অনুযায়ী সেটা স্লিপ মুডে চলে যাবে। এই অভিনব ফোন কভারের নাম ‘অটোমস’। আর এই অটোমস বাজারে এনেছে মোমো নামে এক সংস্থা।

এই ব্যাক কভার ব্যবহার করতে হলে আপনাকে দু’বছরের চুক্তি করতে হবে মোমোর সঙ্গে, সেখানে আপনি এই দু’বছরের প্রতি মাসে ৫ ডলার করে পরিশোধ করতে হবে। অর্থাৎ অটোমস ব্যবহার করতে হলে প্রত্যেক মাসে ৫ ডলার করে দিতে হবে। তবে এই অটোমস শুধুমাত্র আইফোনের জন্য তৈরি করা হয়েছে। -ডেস্ক