মোঃ আব্দুল আজিম (দিনাজপুর২৪.কম) দিনাজপুর কেন্দ্রীয় শহীদ মিনারে স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের “বীর উত্তম খেতাব বাতিল” ষড়যন্ত্রের প্রতিবাদে দিনাজপুর জেলা মুক্তিযোদ্ধা দল অবস্থান কর্মসূচী পালন করেছে।
১০ ফেব্রুয়ারী বুধবার বিকেল ৪টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অবস্থান কর্মসুচী পালনে ব্যানার ফ্যাষ্টুন নিয়ে দাড়িয়ে প্রতিবাদ জানান জেলা মুক্তিযোদ্ধা দলের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা কামরুজ্জামান, জেলা যুবদলের সহ সভাপতি মঞ্জুর মোর্শেদ সুমন, জেলা ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি মোঃ ফরিজার রহমান তপু, প্রচার সম্পাদক মোঃ নয়ন, পৌর ছাত্রনেতা ইয়ারিফ হোসেন শান্ত, জেলা সেচ্ছাসেবক দলের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ রাজু হোসাইন প্রমুখ।
অবস্থান কর্মসূচীতে নেতৃবৃন্দ বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা এবং মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডারদের একজন জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্ত নেয় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)। যা রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। জামুকা যে প্রস্তাব এনেছে তা দুর্ভাগ্যজনক। যদি এ ধরণের সিদ্ধান্ত চূড়ান্ত হয় তাহলে এটা হবে মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের প্রতি চরম অবমাননার শামিল। জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার এবং জেড ফোর্সেরও কমান্ডার ছিলেন। ৫০ বছর পর যদি বীর মুক্তিযোদ্ধা জিয়াউর রহমানকে অস্বীকার করার সিদ্ধান্ত নেয়া হয় তাহলে সেটা দেশের মানুষ তা গ্রহণ করবেনা।
প্রসঙ্গত, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর যুদ্ধের বীরত্বপূর্ণ অবদানের জন্য দ্বিতীয় সর্বোচ্চ পদক হিসেবে ৬৮ জনকে বীর উত্তম খেতাব দেয়া হয়েছিলো এবং এ তালিকায় তিন নম্বরে ছিলো জিয়াউর রহমানের নাম।