(দিনাজপুর২৪.কম) বিদায় ২০১৮ সাল। ভোরের সূর্যোদয়ে বর্ষপরিক্রমায় শুরু হলো আরেকটি নতুন বছর। স্বাগত ২০১৯ সাল। প্রাপ্তি-অপ্রাপ্তির দোলাচলে কালের আবর্তে মহাকালের গর্ভে হারিয়ে গেল আরো একটি বছর। নতুন স্বপ্ন আর সম্ভাবনা নিয়ে যাত্রা শুরু হচ্ছে নতুন বছরের। না পাওয়ার সব গ্লানি মুছে নতুন বছর অর্জন আর প্রাচুর্য্যে, সৃষ্টি আর কল্যাণে হেসে উঠবে-এই প্রত্যাশা সবার। পুরনোকে বিদায় দিয়ে নতুনকে বরণ করে নেয়াই মানুষের সহজাত ধর্ম। আবহমান  কাল ধরে মানুষ পুরাতনকে শুকনো ঝরা পাতার মতো ত্যাগ করে নতুন কুঁড়ির উদ্গমন হৃদয়াঙ্গম করে।

বর্ষবরণে দেশে দেশে ছিল আয়োজনের ভিন্নতা। অতীত সবসময়ই ইতিহাস। এ বছরের ভুলগুলো শুধরে সমস্ত ইতিহাস থেকে ভালো শিক্ষা গ্রহণের মাধ্যমে সুন্দর ভবিষ্যৎ নির্মাণের লক্ষ্যে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। অতীতের সফলতা-ব্যর্থতাকে বিবেচনায় রেখে ভবিষ্যৎ নির্মাণের জন্য এখন আমাদের সামনে তাকানোর দিন, দৃপ্ত পায়ে এগিয়ে যাওয়ার দিন। বাংলাদেশের মানুষের প্রত্যাশা সীমিত। কল্পলোকে বিচরণের চেয়ে বাস্তবকে তারা গুরুত্ব দেয় সব সময়ই। বাংলাদেশ এক অদ্ভুত সম্ভবের দেশ। প্রকৃতির সঙ্গে লড়াই করেই এ দেশের মানুষ শ’ শ’ বছর ধরে টিকে আছে। বিপদে দুর্যোগে উন্নত বিশ্বের মানুষ যখন প্রযুক্তির দিকে তাকিয়ে থাকে বাংলাদেশের দামাল ছেলেরা সেখানে নির্ভয়ে নেমে পড়ে অতল গহ্বরে। এ দেশের চাষি, কুলি, কামিন, মুটে মজুরেরা সোনার ফসল ঘরে তোলে। তাদের শ্রম ও ঘামেই বাড়ছে বার্ষিক মাথাপিছু আয়। সুখবর যেমন আমাদের আন্দোলিত করে তেমনি খারাপ খবরও করে তোলে ব্যথিত, বেদনার্ত।
২০১৮ সাল বাংলাদেশের রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটে ছিল নানা ঘটনাবহুল। একটি জাতীয় নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ক্ষমতাসীন দলের প্রধানের মধ্যে সংলাপ অনুষ্ঠিত হয়। তবে কোনো দাবি পূরণ ছাড়াই এই সংলাপ শেষ হয় এবং ৩০শে ডিসেম্বর একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হয়। আর এই নির্বাচনে ক্ষমতাসীনরাই আবার বিজয়ী হয়। বিশিষ্ট জনদের প্রত্যাশা, নতুন বছর বয়ে আনবে সমৃদ্ধির বার্তা, প্রতিহিংসামুক্ত গণতান্ত্রিক চেতনাসমৃদ্ধ সুস্থ পরিবেশ। সব সময় আশাবাদী আমরা। আমরা স্বপ্ন দেখি সামনের দিনগুলো সুন্দর হবে। নতুন বছরে আমাদের প্রত্যাশা, রাজনৈতিক ক্ষেত্রে জনকল্যাণের বিষয়টি গুরুত্ব পাবে, বৈরিতার পরিবর্তে সৃষ্টি হবে সহযোগিতার পরিবেশ। মানুষের জন্য বাসযোগ্য একটি মানবিক মূল্যবোধসম্পন্ন গণতান্ত্রিক বাংলাদেশ আমাদের প্রত্যাশা। সেই প্রত্যাশা নিয়ে সবাইকে জানাচ্ছি ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা।  -ডেস্ক