husna-soudi-dinajpur24
-সংগ্রহীত

(দিনাজপুর২৪.কম) সৌদি আরবে নির্যাতনের শিকার হুসনা আক্তার (২৪) নামে আরেক নারী দেশে তার স্বামীর কাছে একটি ভিডিও বার্তা পাঠিয়েছেন। স্বামী শফি উল্লাহ সেই ভিডিও বার্তা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশ করেছেন।

ভিডিওতে হুসনা বলেছেন, ‘আমি আর পারতাছি না সহ্য করতাম। তোমরা যেভাবে পারো আমারে নেও।’

হুসনার বাড়ি হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার আনন্দপুর গ্রামে। আর্থিক সচ্ছলতা আনতে গৃহকর্মীর কাজ নিয়ে সৌদি আরবে যান ৭ নভেম্বর। ‘আরব ওয়ার্ল্ড ডিস্ট্রিবিউশন’ নামের একটি এজেন্সি তাকে গৃহকর্মীর চাকরি দিয়ে সেখানে পাঠায়।

হুসনা আরো বলেছেন, ‘আমি মোসাম্মাত হুসনা আক্তার। আমার দালালে ভালা কথা কইয়া আমারে পাঠাইছে সৌদি। নিজরাল (নাজরান) এলাকায় আমি কাজ করি। আমি আইসা দেখি ভালা না। ওরা আমার ওপর অত্যাচার করে। এরার অত্যাচার আমি সহ্য করতে পারি না দেইক্কা কইছি আমি যাইমু গা। এই কথার পর ওরা আরও বেশি অত্যাচার করে। আমি এজেন্সির অফিসে ফোন দিছি। অফিসের এরা আমার সাথে খারাপ ব্যবহার করে। আমি আর পারতাছি না। তোমরা যেভাবে ভাবো পারো আমারে বাঁচাও। এরা আমারে বাংলাদেশ পাঠাইতো চায় না। এরা আমারে ইতা করতাছে। আমারে ভালা কামের কথা কইয়া পাঠাইছে দালালে। আমারে ইতা করতাছে ওরা। আমি আর পারতাছি না সহ্য করতাম। তোমরা যেভাবে পারো আমারে নেও।’

হুসনার স্বামী শফি উল্লাহ এই ভিডিও বার্তা পেয়ে প্রথমে যার মাধ্যমে হুসনাকে সৌদি পাঠানো হয় সেই শাহীন মিয়ার সঙ্গে যোগাযোগ করেন। শাহীন মিয়া বলেন, তার স্ত্রীকে ফিরিয়ে আনতে হলে দুই লাখ টাকা দিতে হবে। নইলে দেশে আনা সম্ভব নয়। পরে তিনি ঢাকায় ‘আরব ওয়ার্ল্ড ডিস্ট্রিবিউশন’ এর অফিসে সরাসরি যোগাযোগ করেন। সেখানে গিয়েও কোনো লাভ হয়নি। ওই এজেন্সির কর্মকর্তারা বলেন, দুই বছরের জন্য তাকে পাঠানো হয়েছে। এর আগে আনা যাবে না। এর আগে দেশে আনতে হলে দুই লাখ টাকা এজেন্সিকে দিতে হবে। কারণ, তার চাকরির চুক্তি দুই বছর। চুক্তি অনুযায়ী তাকে সেখানে অবস্থান করা লাগবে।

পরে শফি উল্লাহ কোনো উপায় না পেয়ে স্ত্রীকে বাঁচানোর জন্য ভিডিওটি এক প্রতিবেশীর সহযোগিতায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ছেড়ে দেন।

এবিষয়ে হবিগঞ্জের জেলা প্রশাসক মো. কামরুল হাসান বলেন, নির্যাতনের শিকার ওই নারীর পরিবার প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেনি। সৌদিতে ওই নারী কোন জায়গায় আছেন, তার সঠিক নাম-ঠিকানা দিতে পারলে অবশ্যই তিনি মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের সহযোগিতা করতে পারবেন। -ডেস্ক

ভিডিও দেখুন এখানে