(দিনাজপুর২৪.কম) সৌদি আরবের কাছে এক হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র। এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার আসন্ন সৌদি আরব সফরে এ সংক্রান্ত কয়েকটি চুক্তি করতে যাচ্ছেন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

মার্কিন প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক পদস্থ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সৌদি আরবের কাছে বিপুল পরিমাণ সমরাস্ত্র বিক্রির চুক্তি করে ডোনাল্ড ট্রাম্প আমেরিকার অস্ত্র শিল্পে প্রচুর মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে চান।

জানা গেছে, ট্রাম্প তার এই সফরে রিয়াদকে ১০০ কোটি ডলার মূল্যের ‘লকহিড মার্টিন’ কোম্পানির তৈরি থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহের প্রস্তাব দেবেন। এছাড়া স্যাটেলাইট সামর্থ্যসহ যুদ্ধে কমান্ড ও কন্ট্রোল এবং যোগাযোগ সরঞ্জামের সিটুবিএমসি সফটওয়্যার সরবরাহের চুক্তিও করা হতে পারে।

উল্লেখ্য, সৌদি আরবের সামরিক উপকরণের প্রধান সরবরাহকারী হচ্ছে যুক্তরাষ্ট্র। এফ-ফিফটিন যুদ্ধবিমান থেকে শুরু করে সেনাবাহিনীতে ব্যবহৃত কমান্ড ও কন্ট্রোল সিস্টেমও যুক্তরাষ্ট্র থেকে আসে।

প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা চুক্তির কারণে সৌদির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে কিছুটা দূরত্ব চলে এসেছিল। ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর তার প্রথম বিদেশ সফরে চলতি মাসেই সৌদি আরব যাচ্ছেন। দেশটির সঙ্গে নতুন প্রেসিডেন্ট হিসেবে সম্পর্ক শক্ত করে নেওয়াটাই তার মূল উদ্দেশ্য। -ডেস্ক