(দিনাজপুর ২৪.কম) হাতের লেখা, হাত মেলানোর স্টাইল, ইমেইল কিংবা কথাবার্তার ধরন ইত্যাদি বেশ কিছু বিষয় থেকে ব্যক্তিত্ব নির্ণয় করা গেলেও সেলফি তোলার স্টাইল দেখে যে ব্যক্তিত্ব নির্ণয় করা যাবে, এমনটা আগে ধারণা করা যায়নি। সম্প্রতি সাইকোলজিস্টরা নিজের তোলা ছবি বা সেলফির ধরন দেখেই ব্যক্তিত্ব নির্ণয়ের একটি বিষয় উদ্ভাবন করেছেন।সম্প্রতি সাইকোলজিস্টরা সেলফি তোলার স্টাইল থেকেই ব্যক্তিত্ব নির্ণয়ের পদ্ধতি উদ্ভাবন করেছেন। এতে নিজের তোলা যেসব ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা হয় সেগুলোই ব্যবহার করেছেন গবেষকরা।গবেষণাটির নেতৃত্ব দেন সিঙ্গাপুরের ন্যানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির ড. লিন কুই। তিনি  গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ব্রিটিশ সাইকোলজিক্যাল সোসাইটির রিসার্চ ডাইজেস্টে।গবেষণার জন্য চীনা মাইক্রোব্লগিং সাইট ‘সিনা উইবো’ থেকে ১২৩টি সেলফি সংগ্রহ করা হয়। এরপর এ ছবিগুলোর মালিদের ব্যক্তিত্ব যাচাই করা হয়। এর মাধ্যমে সেলফির মালিকদের ব্যক্তিত্ব সম্পর্কে ধারণা পান গবেষকরা।গবেষকরা সেলফি দেখে ব্যক্তিত্ব সম্পর্কে যে ধারণা করেন তা হলো :

১. নিচ থেকে নিজের ছবি যারা তুলতে ভালোবাসেন তারা অন্যের কথায় সহজেই একমত হন বা বন্ধুবতসল হন।২. সতর্ক ব্যক্তিত্বের অধিকারীরা ছবির পেছনে কোনো বিষয় প্রকাশিত হয়ে যায় কিনা সেজন্য সচেতন থাকেন। তাই তারা ব্যক্তিগত স্থানের ছবি ব্যাকগ্রাউন্ডে সহজে রাখতে চান না।

৩. যারা নতুন অভিজ্ঞতা সম্পর্কে অত্যন্ত উদার তারা ছবিতে ইতিবাচক অঙ্গভঙ্গি প্রকাশ করেন।

৪. নিউরোটিক বা নার্ভাস ধরনের মানুষেরা নিজের অসম্পূর্ণ ছবি প্রকাশ করেন।

তবে গবেষকরা জানিয়েছেন, এ পর্যবেক্ষণই শেষ কথা নয়। এক্ষেত্রে আরো বহু বিষয় থাকতে পারে, যা তাদের সেলফির ধরনকে প্রভাবিত করে।(ডেস্ক)