(দিনাজপুর২৪.কম) বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই নাংলী এলাকার গহীন অরণ্যে আগুন লেগেছে। রবিবার রাতে লাগা আগুন নিয়ন্ত্রণে আনতে সুন্দরবন বিভাগ ও ফায়ার সার্ভিসের সদস্যরা সোমবার সকাল থেকে ফায়ার অব লাইন স্থাপনের কাজ শুরু করেছে। এদিকে, সকাল থেকে আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসলেও পুড়ে গেছে প্রায় এক একর বনভুমি। সুন্দরবন বিভাগ এতথ্য নিশ্চিত করেছে।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা এসিএফ মো. বেলায়েত হোসেন দুর্ঘটনাস্থল থেকে সকালে মুঠোফোনে জানান, রবিবার রাতে জেলেদের অসতর্কতাবশত ফেলা বিড়ি কিংবা সিগারেটের আগুন থেকেই এই রেঞ্জের নাংলী এলাকায় গহীন অনণ্যে আগুনের সূত্রপাত হয়েছে। আগুন লাগার পর রাতেই সুন্দরবন বিভাগরে সদস্যরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিভানোর চেষ্টা করে। তবে দুর্গম পথ ও রাতের অন্ধকারে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে না পারলেও সকাল থেকে ফায়ার অব লাইন কেটে আগুন নিভানোর চেষ্টা চালানো হচ্ছে। রাত থেকে সকাল পর্যন্ত আগুনে পুড়ে গেছে সুন্দরবনের প্রায় এক একর বনভূমি।

মো. বেলায়েত হোসেন আরও জানান, যেখানে আগুন লেগেছে সেখানে এর আগেও আগুন লাগার ঘটনা ঘটেছে। এর আগেও আগুন লাগায় সেখানে বড় ধরণের কোন গাছপালা নেই, আছে শুধু বলা, লতাগুল্ম  জাতীয় গাছপালা।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো. সাইদুল ইসলাম জানান, আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে। তবে ঘটনাস্থল পরিদর্শন শেষে আগুন লাগার প্রকৃত কারণ ও ঘটনা উদঘাটনে তদন্ত কমিটি গঠনসহ অবস্থা বুঝে ব্যবস্থা গ্রহণ করা হবে। সোমবার সকালে ঘটনাস্থল ছুটে গেছেন সুন্দরবন বিভাগের পদস্থ কর্মকর্তারা।–ডেস্ক