(দিনাজপুর২৪.কম) আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপের ৩১তম ম্যাচে ২৪ ওভারে দুই উইকেট হারিয়ে ১২৪ রান করেছে বাংলাদেশ।

লিটন দাসের পর দলীয় ৮২ রানের মাথায় মোহাম্দ নবীর বলে বোল্ড হয়ে প্যাভিলয়নে ফিরলেন টাইগার ওপেনার তামিম ইকবাল। ৫৩ বলে ৩৬ রান আসে তার ব্যাট থেকে।

বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে টস হেরে ব্যাটিং করতে নেমেছে বাংলাদেশ। ওপেনিং জুটিতে পরিবর্তন এসেছে এই ম্যাচে। তামিম ইকবালের সঙ্গী হয়ে আজ ইনিংসের গোড়াপত্তন করতে নেমেছেন লিটন দাস। আগের সবগুলো ম্যাচে তামিমকে সঙ্গ দিয়েছন সৌম্য সরকার। তবে আজ তার বদলে তামিম ইকবালের সাথে ইনিংস শুরু করেছেন লিটন দাস।

এবারের বিশ্বকাপে এটি তৃতীয় ম্যাচ লিটন দাসের। আগের দুই ম্যাচে তিনি খেলেছেন মিডল অর্ডারে। ব্যাট করতে নেমেছেন ৫ নম্বরে। তবে আজ কী কারণে তাকে ওপেনিংয়ে নামানো হয়েছে তার কোন ব্যাখা টিম ম্যানেমেন্টের কাছ থেকে না পাওয়া গেলেও ধারণা করা হচ্ছে আফগা বোলিং অ্যাটাকের বৈচিত্রতার কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে দল।

আফগানিস্তানের হয়ে বোলিং ওপেন করেন তরুণ ডান হাতি অফ স্পিনার মুজিব উর রহমান। আর বামহাতি ব্যাটসম্যানদের জন্য ডানহাতি অফ স্পিনারদের খেলা কঠিন। আফগানদের আরেক ডানহাতি অফ স্পিনার মোহাম্মাদ নবীও বোলিং করেন শুরুর দিকে। বাংলাদেশ তাই একজন বামহাতি ওপেনারকে বদলে ডান হাতি লিটন দাসকে নামিয়েছে ওপেন করতে।

আবার মিডল অর্ডারে লেগ স্পিনার রশিদ খানকে মোকাবেলা করা ডানহাতি ব্যাটসম্যানদের জন্য কঠিন। বামহাতি ব্যাটসম্যনাদের জন্য কিছুটা সহজ। তাই সৌম্য সরকার সেখানে নামলে কিছুটা সমস্যায় পরবেন রশিদ খান। এই দুই বোলারকে টার্গেট করেই হয়তো ব্যাটিং অর্ডারে এমন পরিবর্তন এনেছে বাংলাদেশ।

যদিও যে মুজিবকে টার্গেট করে লিটনকে ওপেনিংয়ে নামানো হয়েছে তার বলেই আউট হয়ে ফিরে গেছেন লিটন দাস। ইনিংসের পঞ্চম ওভারের দ্বিতীয় বলে শর্ট কাভার অঞ্চলে ক্যাট দেন লিটন দাস। বাংলাদেশর রান তখন ২৩। লিটন দাস ১৬ রান করে আউট হয়েছেন। নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে এসেছেন সাকিব আল হাসান।-ডেস্ক