(দিনাজপুর২৪.কম) বাংলাদেশ সমবায় ব্যাংকের বর্তমান আনাদায়ী ঋণের পরিমান ১৯৩ কোটি ৭২ লাখ ৮৪ হাজার টাকা। তস্মধ্যে কৃষি ঋণ ৩৬ কোটি ৬৯ লাখ ৭৯ হাজার টাকা, প্রকল্প ঋণ ১০ কোটি ৬৯ লাখ ৪২ হাজার টাকা, প্রকল্প ঋণ (মহিলা) ৫৩ লাখ ৮২ হাজার টাকা, কনজুমার্স ঋণ ৭ কোটি ৯৬ লাখ ৫৭ হাজার টাকা, পার্সোনাল ঋণ ৫৫ কোটি ৯৪ লাখ ২ হাজার টাকা এবং স্বর্ণ বন্ধকী ঋণ ৮১ কোটি ৮৯ লাখ ২২ হাজার টাকা।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য এ কে এম রহমতুল্লা’র প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

সরকারি দলের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ প্রশ্নের লিখিত জবাবে তিনি আরো জানান, মাঠ পর্যায়ে সমবায় ব্যাংকের কোনো শাখা অফিস এবং কর্মকর্তা পদায়ন না থাকায় বকেয়া ঋণ আদায়ের লক্ষ্যে সম্প্রতি বিভাগীয় পর্যায়ে গ্রাহক সেবা/ঋণ আদায় বুথ স্থাপনপূর্বক ৫/৬ হন কর্মকর্তা পদায়ন করা হয়েছে। যে সমস্ত জেলায় বিনিয়োগকৃত ঋণের পরিমান বেশি ওই সকল জেলায় অতিরিক্ত ১ জন করে কর্মকর্তা পদায়ন করা হয়েছে।

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জানান, মাঠ পর্যায়ে সমবায় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী পদায়নের ফলে ঋণ গ্রহীতার সাথে ব্যাক্তিগত পর্যায়ে যোগাযোগ করা সম্ভব হচ্ছে ফলে অনাদায়ী ঋণ আদায়ের ক্ষেত্রে ক্রমান্ময়ে উন্নতি সাধিত হচ্ছে। ২০১ সালের জানুয়ারি- থেকে ডিসেম্বর পর্যন্ত ৫ কোটি ৫৭ লাখ ৫১ হাজার বকেয়া ঋণ এবং ১ কোটি ৭৬ লাখ ৩১ হাজার টাকা বকেয়া প্রকল্প ঋণ আদায় করা হয়েছে। বিভিন্ন মামলা দায়েরের ফলে অনাদায়ী ঋণ আদায়ের ক্ষেত্রে অগ্রগতি সাধিত হচ্ছে। ঋণ খেলাপিদের বিরুদ্ধে বিভিন্ন প্রকার মামলা দায়েরের ফলে ২০১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ৮৪ লাখ ২১ হাজার টাকা বকেয়া ঋণ আদায় করা হয়েছে। -ডেস্ক