(দিনাজপুর২৪.কম) অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক কিছুদিনের জন্য সব ধরনের ক্রিকেট থেকে বিরতি নিয়েছেন। তবে তা কতদিনের জন্য সেটা নিশ্চিত করে কিছু বলেননি সদ্য আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো এই অসি অধিনায়ক। এ কারনে তিনি বিগ ব্যাশ লীগে মেলবোর্ন স্টার্সের সাথে চলতি বছর চুক্তি বাতিল করেছেন।
গত মাসে ইংল্যান্ডের বিপক্ষে ওভালে এ্যাশেজ সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ খেলার পরে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ৩৪ বছর বয়সী ক্লার্ক। অস্ট্রেলিয়ার ঘরোয়া টি২০ লীগে স্টার্সের হয়ে দুই বছরের চুক্তিতে গত এপ্রিলে ক্লার্ক স্বাক্ষর করেছিলেন। কিন্তু হঠাৎ করেই তিনি ঘোষণা দিয়েছেন আপাতত কিছুদিন তিনি ক্রিকেটের বাইরে থাকতে চান। এ সম্পর্কে তিনি বলেছেন, এই মুহূর্তে আমি মনে করছি শারিরীক ও মানসিক ভাবে আমার কিছুদিনের জন্য ক্রিকেট থেকে বাইরে থাকা উচিত। দেখা যাক ক্রিকেটকে ছাড়া জীবন কেমন চলে।
দীর্ঘদিন পিঠের সমস্যার সাথে লড়াই করা ক্লার্ক বলেছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেবার কারনে ভবিষ্যতে তার অন্যত্র খেলার সম্ভাবনা আরো বেড়েছে। তার স্ত্রী কেইল আগামী জানুয়ারিতে প্রথম সন্তান প্রসব করতে যাচ্ছেন। ক্লার্ক আরো বলেছেন, সর্বোচ্চ পর্যায়ে খেলতে গেলে একজন খেলোয়াড়কে কঠোর পরিশ্রম করতে হয়, নিজের শতভাগ দিতে হয়। এখন সেই দায়িত্ব থেকে আমি মুক্তি পেয়েছি। সে কারনেই মনে হচ্ছে এই মুহূর্তে কিছুটা বিশ্রামের প্রয়োজন।
একইসাথে ইনজুরির বিষয়টাও তাকে ভাবতে হচ্ছে। ঘনিষ্ট বন্ধু এবং জাতীয় দলের সতীর্থ ফিলিপ হিউজের মৃত্যুটাও প্রতিনিয়ত মানসিক ভাবে অস্থির করে তুলেছিল ক্লার্ককে। সেই কারনেই অনেকটা অবসরের সিদ্ধান্ত নিয়েছেন বলে ক্লার্ক স্বীকার করেছেন। গত বছর সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রতিপক্ষ বোলারের বাউন্সারের আঘাতে মাথার ইনজুরিতে পড়েছিলেন হিউজ। কয়েকদিন হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে থাকার পরে তার মৃত্যু ঘটে। নিশ্চিত করে কতদিনের ছুটিতে যাচ্ছেন তা না বললেও স্টার্সের সাথে দ্বিতীয় বছরের চুক্তিতে মাঠে ফিরে আসার ইঙ্গিত দিয়েছেন ক্লার্ক।(ডেস্ক)