৫০০ উইকেট শিকারের পর ব্রডের উল্লাস।

(দিনাজপুর২৪.কম) সপ্তম ক্রিকেটার হিসেবে ৫০০ উইকেট নেওয়ার অনন্য অর্জন স্পর্শ করেন ইংলিশ পেসার স্টুয়াট ব্রড। উইন্ডিজের বিপক্ষে তিনি এই মাইলফলক স্পর্শ করেন। ২০০৭ সালে কলম্বোতে চামিন্দা ভাসকে দিয়ে শুরু, আজ মঙ্গলবার  ম্যানচেস্টারে ক্যারিবিয়ান ব্যাটসম্যান ক্রেইগ ব্রাথওয়েটকে আউট করে টেস্ট ক্রিকেটে ব্রড ৫০০ উইকেট শিকারির ক্লাবে নাম লেখান।

দ্বিতীয় ইংলিশ বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন স্টুয়ার্ট ব্রড। টেস্ট ক্যারিয়ারের ২৮ হাজার ৪৩০ তম বলে ৫০০ তম উইকেটের মাইলফলক স্পর্শ করলেন ব্রড।

ক্যারিয়ারে ৯ প্রতিপক্ষের বিপক্ষে টেস্ট খেলেছেন ইংলিশ এই পেসার। জিম্বাবুয়ে ও নবাগত আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামা হয়নি ব্রডের। ৯ প্রতিপক্ষের মধ্যে বাংলাদেশ, আয়ারল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে একবারও শিকার করতে পারেননি ইনিংসে পাঁচ উইকেট।

চলতি টেস্ট নিয়ে ১৪০ ম্যাচ খেলছেন, যার মধ্যে সবচেয়ে বেশি ৩২ ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। সবচেয়ে বেশি ওভার (১০৮৫.২), বেশি উইকেট (১১৮) অজিদের বিপক্ষেই। আর কোন প্রতিপক্ষের বিপক্ষে ১ হাজার ওভার বল করেননি স্টুয়ার্ট ব্রড। দ্বিতীয় সর্বোচ্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে (৭৭৩.৩ ওভার), প্রোটিয়াদের বিপক্ষে নেওয়া ৭৫ উইকেট কোন নির্দিষ্ট প্রতিপক্ষের বিপক্ষে উইকেটের দিক থেকেও দ্বিতীয় সর্বোচ্চ।

১০০তম শিকার  মাহেলা জয়াবর্ধনে (২০১১)

২০০তম শিকার ক্রিস্টোপার রজার্স (২০১৩)

৩০০তম শিকার  স্টিভ স্মিথ (২০১৫)

৪০০তম শিকার  বিজে ওয়াটলিং (২০১৮)

৫০০তম শিকার ক্রেইগ ব্রাথওয়েট (২০২০)

-ডেস্ক