1. dinajpur24@gmail.com : admin :
  2. erwinhigh@hidebox.org : adriannenaumann :
  3. dinajpur24@gmail.com : akashpcs :
  4. AnnelieseTheissen@final.intained.com : anneliesea57 :
  5. maximohaller896@gay.theworkpc.com : betseyhugh03 :
  6. BorisDerham@join.dobunny.com : borisderham86 :
  7. self@unliwalk.biz : brandymcguinness :
  8. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  9. CorinneFenston29@join.dobunny.com : corinnefenston5 :
  10. rosettaogren3451@dvd.dns-cloud.net : darrinsmalley71 :
  11. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  12. emmie@a.get-bitcoins.online : earnestinemachad :
  13. nikastratshologin@mail.ru : eltonmcphee741 :
  14. EugeniaYancey97@join.dobunny.com : eugeniayancey33 :
  15. vandagullettezqsl@yahoo.com : gastonsugerman9 :
  16. panasovichruslan@mail.ru : grovery008783152 :
  17. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  18. Kristal-Rhoden26@shoturl.top : kristalrhoden50 :
  19. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  20. jarrodworsnop@photo-impact.eu : lettie0112 :
  21. cruz.sill.u.strate.o.9.18.114@gmail.com : lonnaaubry38 :
  22. lupachewdmitrij1996@mail.ru : maisiemares7 :
  23. corinehockensmith409@gay.theworkpc.com : meaganfeldman5 :
  24. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  25. news@dinajpur24.com : nalam :
  26. marianne@e.linklist.club : noblestepp6504 :
  27. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  28. armandowray@freundin.ru : normamedlock :
  29. rubyfdb1f@mail.ru : paulinajarman2 :
  30. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  31. Roosevelt_Fontenot@speaker.buypbn.com : rooseveltfonteno :
  32. kileycarroll1665@m.bengira.com : sabinechampion :
  33. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  34. gorizontowrostislaw@mail.ru : spencer0759 :
  35. jcsuave@yahoo.com : vaniabarkley :
  36. online@the-nail-gallery-mallorca.com : zoebartels80876 :
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০৭:৪৭ অপরাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

সপরিবারে ১১ ঘণ্টা সাগরে ভাসার দুঃসহ অভিজ্ঞতা!

  • আপডেট সময় : রবিবার, ৩০ আগস্ট, ২০১৫
  • ১ বার পঠিত

(দিনাজপুর২৪.কম)  ভূমধ্যসাগরে দীর্ঘ ১১ ঘণ্টা নিজের পরিবারসহ ভেসে থেকে জীবন নিয়েই শেষ পর্যন্ত ফিরে এসেছেন বাংলাদেশে মোহাম্মদ আলী। বৃহস্পতিবার লিবিয়ার সমুদ্র উপকূলে নৌকা ডুবে যাওয়ার পর বাংলাদেশী এ পরিবারটির সবাইকেই জীবিত উদ্ধার করা হয়েছে। সে পরিবারের কর্তা নারায়ণগঞ্জের মোহাম্মদ আলী। তিনি গত ১০ বছর ধরে সপরিবারে ত্রিপলিতে বসবাস করছিলেন। স্ত্রী ও ৪ সন্তানকে নিয়ে ইউরোপগামী ওই নৌকায় উঠেছিলেন তিনি। বৃহস্পতিবার সেখানকার স্থানীয় সময় রাত ৮টায় সবাইকে নিয়ে ইউরোপগামী এ নৌকায় চেপে বসেছিলেন। তিনি জানান, আফ্রিকা, সিরিয়া, পাকিস্তান ও বাংলাদেশের আরো ৪ শতাধিক মানুষ ছিল নৌকাটিতে। পরিবার ছিল বেশ কিছু যাদের মধ্যে বাংলাদেশী আরো ৩টি পরিবার তার পূর্ব পরিচিত।
এদিকে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা বলছেন, লিবিয়ার সমুদ্র উপকূলে অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবির ঘটনায় অন্তত ২৪ জন বাংলাদেশি নিহত হয়েছে বলে তারা আশঙ্কা করছেন। দূতাবাসের একজন কর্মকর্তা মোজাম্মেল হক তিউনিসিয়া থেকে বিবিসি বাংলাকে জানিয়েছেন, এপর্যন্ত ৬ জনের মৃত্যু নিশ্চিত করা সম্ভব হয়েছে। বাকি ১৮ জনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। তিনি আশঙ্কা করছেন যে তাদের সবাই নিহত হয়েছেন।
মোহাম্মদ আলী বলেন, সমুদ্রযাত্রার ঘন্টাখানেক পরেই নৌকাটির তলা ফুটো হয়ে যায়। কয়েক মিনিট বাদেই ডুবে যায় নৌকাটি। বেশীরভাগ যাত্রীই ভেসে যায়, তবে লাইফ জ্যাকেট পরে থাকায় তৎক্ষণাৎ ডুবে যায়নি, শুরু হয় পরস্পরের হাত ধরে সমুদ্রে ভেসে থাকার নিরন্তর চেষ্টা। দীর্ঘ সময় সমুদ্রে ভাসমান থাকায় মি. আলীর গলা ভেঙে গেছে। ভাঙা গলায় তিনি বলেন, রাত দুটা থেকে পরদিন দুপুর একটা পর্যন্ত আমরা পানিতে ভেসেছিলাম। তিনি জানিয়েছেন, তার পরিবারের সবাই জীবিত উদ্ধার হয়েছে, ৪ সন্তানের বড়টি ১১ বছরের ছোটটির বয়স আড়াই। তারাও এখন সারারাত সাগরে ভাসার দুঃসহ স্মৃতি কাটিয়ে উঠার চেষ্টা করছে।
তবে মারা গেছে সিলেটের মোহাম্মদ রমজান ও তার পরিবারের সবাই, সিলেটের আরেকটি পরিবারের কর্তা বাশার এবং আজিজ নামে আরেক বাংলাদেশীর ২ শিশু সন্তান। এ ৪টি পরিবারই প্রত্যেকেই বহু বছর ধরে লিবিয়ায় বাস করছেন, সবাই কমবেশি শিক্ষিত এবং ত্রিপলিতে বেশ ভালভাবেই জীবিকা নির্বাহ করতেন।
মোহাম্মদ আলী নিজেই একজন প্রকৌশলী। ত্রিপলিতে ভাল একটি বাড়িতে থাকেন তিনি, নিজের গাড়িও আছে। তারপরও এ বিপদসংকুল পথে ইউরোপ যেতে চেয়েছিলেন কেন জানতে চাইলে তিনি জানান, ছেলেমেয়েদের লেখাপড়া ও চিকিৎসার কথা ভেবেই তারা নিরাপত্তাহীন লিবিয়া ছেড়ে ইউরোপে যেতে চেয়েছিলেন। বছরে একটা দুটো নৌকা দুর্ঘটনায় পড়ে। প্রায়ইতো যাচ্ছে। আমাদের ভাগ্যে এটা ছিলো আমরা তাই দুর্ঘটনায় পড়িছি।
পক্ষান্তরে মোহাম্মদ আলীসহ ১৫ জন মুক্তি পেলেও আরো ৩১ জন উদ্ধারপ্রাপ্ত বাংলাদেশী এখনো লিবীয় কর্তৃপক্ষের হাতে আটক রয়েছে। মোহাম্মদ আলীর বক্তব্য অনুযায়ী ইউরোপে পৌঁছে দেবার জন্য তাদের কাছ থেকে জনপ্রতি অর্ধ লক্ষ বাংলাদেশী টাকার সমপরিমাণ লিবিয়ান মুদ্রা নিয়েছিল পাচারকারীরা।
খবরে প্রকাশ গত বৃহস্পতিবার লিবিয়া থেকে ইউরোপগামী এই নৌকাডুবির ঘটনায় দুশোরও বেশি মানুষ নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশ দূতাবাসের এ কর্মকর্তা জানান, লিবিয়া থেকে অন্তত ৭৮ জন বাংলাদেশী দুটো নৌকাতে করে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে আসার চেষ্টা করছিলো। এ ঘটনায় বেঁচে যাওয়ায় বাংলাদেশীদের জিজ্ঞাসাবাদ করে তারা এসব তথ্যের ব্যাপারে মোটামুটি নিশ্চিত হয়েছেন বলে তিনি জানান। এদের মধ্যে ছিলো ৪টি পরিবারের ২২ জন সদস্য। তাদের মধ্যে ছ’জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে।
মি. হক বলেছেন, আমরা মৃতদেহ দেখতে পাইনি কিন্তু উদ্ধার হওয়া আত্মীয় স্বজন ও সঙ্গী সাথীদের কথাবার্তা বলে ছ’জনের মৃত্যু নিশ্চিত করা গেছে এবং নিখোঁজ রয়েছে ১৮ জন এবং তাদের বেঁচে থাকার সম্ভাবনা খুবই কম। ওই ৪টি পরিবারের সবাই দীর্ঘদিন ধরে লিবিয়াতে বসবাস করছিলো। তাদের ছেলেমেয়েরা লিবিয়াতে জন্ম নিয়েছে ও সেখানেই বেড়ে উঠেছে। লিবিয়াতে নিরাপত্তার অভাবের কারণেই তারা ইটালিতে পাড়ি দেয়ার চেষ্টা করেছিলেন। -সূত্র বিবিসি বাংলা -ডেস্ক

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর