(দিনাজপুর২৪.কম) পার্লামেন্টে ভোটে হারের শঙ্কায় আলোচিত আমেরিকান হেলথকেয়ার বিল প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন প্রশাসন। স্থানীয় সময় শুক্রবার দুপুরে এই সংক্রান্ত ঘোষণা দেন হাউস অব রেপ্রিজেন্টেটিভসের স্পিকার পল রায়ান। রায়ান বলেন, হাউসে রিপাবলিকানদের প্রয়োজনীয় ২১৫ ভোট না পাওয়ার শঙ্কা দেখা দেওয়ায় এ হেলথকেয়ার বিল প্রত্যাহার করে নেওয়া হয়।

রায়ান জানান, ট্রাম্প এ ঘটনায় বিস্মিত।  তিনি শেষ মুহূর্তে এই বিল প্রত্যাহারে মত দেন।

ডেমোক্রেটিক প্রশাসনের ‘ওবামা কেয়ার’ স্বাস্থ্যসেবা কর্মসূচির বিরোধিতায় ট্রাম্প প্রথম থেকেই ছিলেন সরব। তাঁর নির্বাচনী প্রচারণারও অন্যতম কেন্দ্রবিন্দু ছিল ‘দ্য আমেরিকান হেলথকেয়ার বিল’ চালু করা। কিন্তু শেষ মুহূর্তে এই বিল প্রত্যাহারে হতাশ হতে হলো ট্রাম্পকে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসারের বরাত দিয়ে বিবিসি জানায়, শুক্রবার দুপুর সাড়ে ৩টায় নতুন এই হেলথকেয়ার নিয়ে ভোটাভুটির কথা ছিল। বিষয়টি নিয়ে গত বৃহস্পতিবার রাতে টুইটও করেছিলেন ট্রাম্প।

ওই টুইটে ট্রাম্প বলেন, ‘নতুন হেলথকেয়ার চালু না হলে পুরোনো ওবামা কেয়ারেই আটকে থাকতে হবে।’

কিন্তু হাউস অব রেপ্রিজেন্টেটিভসের রিপাবলিকান সদস্যরা স্বাস্থ্য সেবা খাতে নতুন এই বিলের তীব্র বিরোধিতা করেন। আর ওই পরিপ্রেক্ষিতেই ভোটাভুটির ঠিক আগে ‘দ্য আমেরিকান হেলথকেয়ার বিল’ প্রত্যাহার করে নেওয়া হয়। -ডেস্ক