(দিনাজপুর২৪.কম) আগামীকাল ৯ জুন পশ্চিমবঙ্গ বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে চলেছে তিন দিন-ব্যাপী পশ্চিমবঙ্গ-বাংলাদেশ দুই বাংলার সাহিত্য উৎসব।  পশ্চিম বাংলার লিটল ম্যাগাজিন ভাষানগর, কবিপত্র, সহজ, সময়ের শব্দ, কবিতা আশ্রম, ঘাসের আড্ডা, কথাস্বপ্ন এবং বাংলাদেশের হৃদি প্রকাশ ও গল্পের হাট পত্রিকার উদ্যোগে আয়োজিত হয়েছে এই উৎসব।  ১১ জুন রবিবার পর্যন্ত চলবে এই উৎসব। ওই তিন দিন বিকেল পাঁচটায় শুরু হয়ে রাত্রি ৯ টা পর্যন্ত পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি চত্বর কবিতায়, আলোচনায়, আবৃত্তি, শ্রুতিনাটক বিতর্কে মুখোরিত হয়ে উঠবে।  ৯ তারিখ শুক্রবার বিকেল পাঁচটায় বাংলা একাডেমি সভাঘরে আনুষ্ঠানিক ভাবে এই উৎসবের সূচনা করবেন পশ্চিমবঙ্গ বাংলা একাডেমির সভাপতি কবি সুবোধ সরকার।  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করবেন বিশিষ্ট সাংবাদিক সুমন চট্টোপাধ্যায়।  সভামুখ্য হিসেবে উপস্থিত থাকবেন নাট্যকার তথা পশ্চিমবঙ্গ সরকারের তথ্য-প্রযুক্তিমন্ত্রী ব্রাত্য বসু।
উদ্বোধনী অনুষ্ঠানের পর আলোচনা সভায় অংশ নেবেন সুবোধ সরকার, সুমন চট্টোপাধ্যায় এবং ব্রাত্য বসু।  তাদের আলোচনার বিষয় ‘বাংলা ভাষা ও তার ভবিষ্যৎ’। প্রকাশিত হবে একগুচ্ছ কবিতার বই।  উৎসবে যোগ দিতে বাংলাদেশ থেকে কলকাতায় আসছেন কবি শামীম রেজা, পিয়াস মজিদ প্রমুখ।  দ্বিতীয় দিনও থাকছে থাকছে কবিতাপাঠ আলোচনা ইত্যাদি।  শুধু কলকাতাই নয়, পশ্চিমবঙ্গের প্রায় সব জেলা থেকেই অনেক তরুণ কবি এই উৎসবে অংশ নেবেন।
উৎসবের শেষ দিন অর্থাৎ ১১ জুন রবিবার থাকছে পুরস্কার প্রদান অনুষ্ঠান।  ভাস্কর চক্রবর্তী স্মৃতি পুরস্কার পাচ্ছেন নব্বই দশকের বিশিষ্ট কবি পৌলমী সেনগুপ্ত। পাশাপাশি এবার তুষার চৌধুরী স্মৃতি পুরস্কার দেওয়া হবে বাংলাদেশের কবি শামীম রেজাকে।  এপার ওপার দুই বাংলার সাহিত্য উৎসবের যুগ্ম সম্পাদক অর্ঘ্য রায় ও সৌরভ চন্দ্র সকলের উদ্দেশ্যে জানিয়েছেন উপস্থিত থেকে অনুষ্ঠান সফল করে তোলার জন্য। -ডেস্ক