(দিনাজপুর২৪.কম) খেলা শুরু হতে না হতেই পানামার জালে দুই গোল দিয়ে এগিয়ে গেলো ফেবারিট ইংল্যান্ড।রাশিয়া বিশ্বকাপে আজ দিনের প্রথম খেলায় পানামার বিপক্ষে মাঠে নামে ইংল্যান্ড। নিজনি নোভগ্রোদে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায়। আসরে টিকে থাকতে হলে উভয় দলের জন্যই অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ । আজ হারলেই গ্রুপ পর্ব থেকে বাদ যাবে পানামা। আর জিতলেই শেষ ষোল নিশ্চিত হবে ইংলিশদের।

শেষ ম্যাচে দুরন্ত পারফরম্যান্স করে জয় পেয়েছে সাউথগেটের ছেলেরা৷ ইতিমধ্যেই হ্যারি কেনের নেতৃত্বাধীন ইংল্যান্ডকে নিয়ে আশার বুক বাঁধছে ফুটবলবিশ্ব৷ ‘ডার্ক হর্স’ ধরা হচ্ছে ইংল্যান্ডকে৷ প্রথম ম্যাচে তিউনিশিয়ার বিরুদ্ধে কেনের জোডা় গোলে তিন পয়েন্ট নিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছে থ্রি-লায়ন্স৷ ইতিমধ্যেই জি গ্রুপের লড়াইয়ে বেলজিয়াম প্রথম দুটি ম্যাচ জিতে শেষ ষোলোর রাস্তা পাকা করে ফেলেছে৷ হ্যারি’র ইংল্যান্ড দ্বিতীয় ম্যাচ জিতে পরের পর্ব পাকা করে কিনা সেটাই এখন দেখার৷

আজকের ম্যাচে পানামার বিপক্ষে ইংল্যান্ডকেউ ফেভারিট মানতে হবে। কারণ আসরের শুরু টা ভালোই করেছে তারা। নিজেদের প্রথম ম্যাচে তিউনিসিয়াকে হারিয়ে তিন পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের দুই নম্বরে আছে তারা। অপরদিকে নিজেদের প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে হেরে এই ম্যাচটি পানামার জন্য বাঁচা-মরার হয়ে দাড়িয়েছে।কনকাকাফ-এর কোনো দেশের বিপক্ষে ইংল্যান্ড তাদের শেষ চারটি বিশ্বকাপে অপরাজিত রয়েছে। যার মাঝে শেষ দুটি ম্যাচ ছিল ড্র। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১৯৫০ সালে একমাত্র পরাজয়টি এসেছিল তাদের।

অপরদিকে পানামা এবারের বিশ্বকাপে এসেছে বাছাইপর্ব থেকে শক্তিশালী মার্কিন যুক্তরাষ্ট্রকে বিদায় করে দিয়ে। গোল করার চেয়ে প্রতিপক্ষকে ঠেকাতে বেশি দক্ষ তারা। শেষ ম্যাচ গুলোতে তারা মাত্র দুই গোল করেছে, ড্র করেছে দুইটি ম্যাচ আর হেরেছে পাঁচটিতে। শেষ বাইশ বছরে বিশ্বকাপ বা ইউরোপের সেরা টুর্নামেন্টে কোয়ার্টারে গণ্ডি পেরোতে পারেনি ইংল্যান্ড৷ শেষবার ১৯৯৬ সালে ইউরোপ সেরার লড়াইয়ে সেমিফাইনাল খেলেছিল ব্রিটিশবাহিনী৷ সেই পরিসংখ্যানও ভাবাচ্ছে ব্রিটিশ কোচ সাউথগেটকে৷ তবে হ্যারি কেনের ইংল্যান্ডকে নিয়ে তিনি আশাবাদী৷ নতুন প্রজন্মের ইংল্যান্ড নতুন ইতিহাস লিখতে পারবে বলেই আশা রাখছে সাউথগেট৷ সবকিছু মিলিয়ে প্রথমবারের বিশ্বকাপে এসে বেশ একটা ভালো করতে পারেনি পানামা। আর টিকে থাকতে হলে আজ তাদের জয়ের কোন বিকল্প নেই।

দুই দলের সম্ভাব্য একাদশ:
পানামা একাদশ: জেমি পেনেদো, মাইকেল আমির মুরিলো, ফিদেল এসকোবার, রোমান তোরেস, এরিক ডেভিস, গ্যাব্রিয়েল গোমেজ, আরমান্দো কুপার, অ্যানিবাল গুডোয়, হোসে লুইস রদ্রিগেজ, ব্লাজ পেরেজ ও গ্যাব্রিয়েল তোরেস।

ইংল্যান্ড একাদশ : জর্ডান পিকফোর্ড গোলরক্ষক), জন স্টোনস, হ্যারি ম্যাগুইর, কাইল ওয়াকার, জর্দান হেন্ডারসন, ডেলে আলি, হেসে লিনগার্ড, অ্যাশলে ইয়াং, কেইরান ট্রিপার, রাহিম স্টার্লিং, হ্যারি কেইন, (অধিনায়ক)।-ডেস্ক