(দিনাজপুর২৪.কম) বিশ্বজুড়ে মহামারি করোনার সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে শিগগিরই মৃত্যুর সংখ্যা লাখ ছাড়িয়ে যাবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) জরুরি সেবা কার্যক্রমের প্রধান ডা. মাইক রায়ান। গতকাল সোমবার এক ভার্চুয়াল সভায় তিনি এ কথা বলেন। আনাদোলু এজেন্সির একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে আবারও ভয়ঙ্কর হচ্ছে মহামারি করোনাভাইরাস। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এরই মধ্যে আবারও ভয়াবহ এই দুঃসংবাদ দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী বোর্ডের ১৪৮তম সভা। সেই ভার্চুয়াল সভায় সোমবার ডা. মাইক রায়ান বলেন, ‘বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বমুখী। গত সপ্তাহে ৫০ লাখ মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে। আক্রান্তের পাশাপাশি বিশ্বব্যাপী মৃত্যুহারও ঊর্ধ্বমুখী। গত সপ্তাহেই বিশ্বব্যাপী করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৯৩ হাজারেরও বেশি মানুষ। হয়তো শিগগিরই বিশ্বব্যাপী প্রতি সপ্তাহে ১ লাখ মানুষের মৃত্যু দেখতে হতে পারে আমাদের।’

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের হিসাব অনুযায়ী, আজ মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৯ কোটি ৬০ লাখ ৪ হাজার ১২১ জন। মৃত্যু হয়েছে ২০ লাখ ৪৯ হাজার ২৩২ জনের। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ কোটি ৮৬ লাখ ২৬ হাজার ৫০৬ জন।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে মহামারি এই ভাইরাসটি। -ডেস্ক