nahid-dinajpur24(দিনাজপুর২৪.কম) শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশে কোচিং ও নোট-গাইড বাণিজ্য চলবে না। এটি শিক্ষা আইনে আসবে। শিক্ষা আইনে শিক্ষাবিদ- দেশের জনগনের চাহিদা ও আশা-আকাংখার প্রতিফলন থাকবে। তবে, দূর্বল শিক্ষার্থীদের জন্য শিক্ষা প্রতিষ্ঠানেই বিশেষ কোচিং-র ব্যবস্থা রাখা যাবে। কিন্তু ক্লাসে পাঠদান না করে কোন শিক্ষক কোচিং-র জন্য চাপ দিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

মন্ত্রী আক্ষেপ করে বলেন, মন্ত্রী সভায় উত্থাপন ও অনুমোদনের আগেই কোচিং বন্ধ হবে না বলা সঠিক নয়। তিনি বলেন, শিগগিরই মন্ত্রী সভার অনুমোদনের জন্য পাঠানো হবে শিক্ষা আইন। এর পরই তা জাতীয় সংসদে উপত্থাপন করা হবে।
মন্ত্রী দাবী করেন, তিনি একাই কোচিং সেন্টারগুলো বন্ধের জন্য সোচ্চার রয়েছেন। কিন্তু অন্য কেউ কোচিং সেন্টারের ব্যাপারে মুখ খুলতে নারাজ। আজ শনিবার সকালে আন্তজাতিক মার্তৃভাষা ইন্সস্টিটিউট মিলনায়তনে ‘ইন্টার‌্যাকিটভ ডিজিটাল মাদরাসা টেক্সবুক’-র উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ সব কথা বলেন।
অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী আরো জানান , পাঠ্যপুস্তকের বোঝা কমানো এবং পরীক্ষা পদ্ধতির সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষা ব্যবস্থাকে আরো উন্নত সহজবোধ্য শিক্ষার্থী বান্ধব করে যুগোপযোগী করা হবে।
মাদরাসা বোর্ডের অধীনে দাখিল ষষ্ঠ শ্রেণীর চারটি পাঠ্য বইয়ের ইন্টার‌্যাকিটভ ডিজিটাল মাদরাসা টেক্সবুকস ২০১৭ সালের শিক্ষার্থীদের জন্য উম্মোচন অনুষ্ঠানে এ সব কথা বলেন। উক্ত শ্রেণীর ২০১৭ সালের শিক্ষার্থীরা মাদরাসা বোর্ডের ওয়েবসাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করে পড়তে পারবে। ইন্টার‌্যাকিটভ ডিজিটাল মাদরাসা টেক্সবুকস হচ্ছে পাঠ্যবইয়ের ডিজিটাল ভার্সন, যা অনলাইন বা অফলাইন সুবিধা নিয়ে ইলেক্সট্রনিক বিভিন্ন মাধ্যমে যেমন, কম্পিউটার, ট্যাব এমনকি মোবাইল ফোনেও পড়া যাবে। এটি একটি ই-লানিং ম্যাটেরিয়াল যা শিক্ষার্থীর শ্রেণী, বয়স, চাহিদা ও প্রবণতা বিবেচনা করে প্রণীত হয়েছে। প্রয়োজনীয় শব্দের অর্থ, বাস্তব উদাহরন, কোন ঘটনা বিবরণ, বাস্তব দৃশ্য,ভিডিও এতে সংযোজন করা হয়েছে। সুললিত কন্ঠে কুরআন মজিদের সুরা ও আয়াতের তেলাওয়াত এবং গুরুত্বপূর্ন আরবি অংশের অডিও সংযুক্ত করা হয়েছে। -ডেস্ক