PARIS, FRANCE – JUNE 13: Shakira performs at Palais Omnisports de Bercy on June 13, 2011 in Paris, France. (Photo by David Wolff – Patrick/Getty Images)

(দিনাজপুর২৪.কম) আলোচিত ‘ওয়াকা ওয়াকা’ গানের সুর নকলের অভিযোগে এরআগেও আলোচনায় এসেছিলেন কলম্বিয়ান তারকা সঙ্গীতশিল্পী শাকিরাকে। দীর্ঘ কয়েক বছর আর আবারো উঠলো নতুন অভিযোগ। এবার প্রসঙ্গ গানের কথা। দ্য গার্ডিয়ানে এ খবরটি প্রকাশ করা হয়েছে। কলম্বিয়ার গ্র্যামি জয়ী গায়ক কার্লোস ভাইভসকে নিয়ে তার গাওয়া ‘লা বিসিক্লেতা’ গানের একটি লাইন নাকি হুবহু নকল! গত বছর লাতিন গ্র্যামি পুরস্কার জেতে তাদের এই গান।

১৯৯৭ সালে প্রকাশিত কিউবান সংগীতশিল্পী লিভান রাফায়েল কাস্তেলানোসের ‘ইও তে কুইয়েরো তান্তো’ (আই লাভ ইউ সো মাচ) গানের একটি লাইন চুরির অভিযোগ উঠেছে শাকিরা ও ভাইভসের বিরুদ্ধে।

লিভানের দাবি, এটি তার দশ বছর আগে লেখা গান। শাকিরা এখন থাকেন স্পেনে। দেশটির একটি আদালতে তার বিরুদ্ধে গানের কথা চুরির অভিযোগে মামলা দায়ের করা হয়েছে।

এএফপিকে দেয়া সাক্ষাৎকারে বলা হয়েছে, দুটি গানের মধ্যে মেলোডি ও কোরাস লাইনের সাদৃশ্য থাকার দিকটিকে প্রাধান্য দেয়া হয়েছে অভিযোগে। ‘লা বিসিক্লেতা’য় শাকিরা ও ভাইভস যা গেয়েছেন তার ইংরেজি করলে দাঁড়ায় ‘আই ড্রিম অব ইউ অ্যান্ড লাভ ইউ সো মাচ’। আর লিভান রাফায়েল গেয়েছেন, ‘আই লাভ ইউ, আই লাভ ইউ সো মাচ’।

প্রসঙ্গত, এখন পর্যন্ত শাকিরা দশটির বেশি অ্যালবাম প্রকাশিত হয়েছে। জাতিসংঘের শিশু সহায়তা অঙ্গসংস্থা ইউনিসেফের দূত অ্যাম্বাসেডর হিসেবে কাজ করছেন। এছাড়া আরো একটি দাতব্য সংস্থার সঙ্গে জড়িত রয়েছেন, যারা কলম্বোর দরিদ্র ও অক্ষম শিশুদের জন্য কাজ করছে। -ডেস্ক