(দিনাজপুর২৪.কম) ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ব্যানারে ভাষা শহীদদের পরিবর্তে ৭১’র শহীদ সাত বীরশ্রেষ্ঠের ছবি ব্যবহার করা হয়েছে। আর এ বিষয়টি নিয়ে সমালোচনার মুখে পড়ায় ব্যানারটি সরিয়ে ফেলেছে ডিএমপি।

এই বিষয় নিয়ে ফেসবুকে যাবেদ কায়সার নামে একজন স্ট্যাটাস দিয়েছেন। তিনি লিখেছেন, ‘এই হচ্ছে আমাদের বাংলাদেশ। বাংলা ভাষার জন্য কারা প্রাণ দিয়েছেন, তা-ই জানে না রাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। আমি বিশ্বাস করতে চাই, এই ছবিটা ফটোশপ করা, এত বড় বোকামি হজম হচ্ছে না! ইন্টারনেট থেকে পাওয়া ছবিটি!’

সরিয়ে ফেলা ব্যানারটির ওপরে লেখা আছে- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০। তার নিচে স্বাধীনতা যুদ্ধে শহীদ ৭ বীরশ্রেষ্ঠর ছবি। আর ছবির নিচে লেখা- আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা। তার নিচে ব্লক অক্ষরে লেখা ঢাকা মেট্রোপলিটন পুলিশ। ব্যানারের ওপরের ডান কোণে মুজিববর্ষের লোগো এবং বাম পাশে ওপরে ও নিচে ডিএমপির দুটি লোগো ছিলো।

এদিকে রাজধানীর রমনা জোন এলাকায় ভুল ছবি ব্যবহার করে ব্যানারটি কীভাবে টানানো হয়েছিলো এরই মধ্যে তা খতিয়ে দেখছেন ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, এই ব্যানারটি টানানো হয়েছিলো সেটি সত্য। তবে পরে সরিয়ে ফেলা হয়েছে। এটি এখন আর নেই।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান বলেন, ‘এই ভুল ব্যানার টানানো হয়েছিলো, তবে সেটি সরিয়েও ফেলা হয়েছে। কীভাবে এই ব্যানারটি তৈরি করা বা টানানো হয়েছিল তা খতিয়ে দেখা হচ্ছে।’ -ডেস্ক