(দিনাজপুর২৪.কম) শততম টেস্টের শুরুটা ভালোই করলো বাংলাদেশ দলের বোলাররা। পি সারা ওভালে প্রথম সেশনেই লঙ্কান টপ অর্ডারের সব ব্যাটসম্যানকে ফিরিয়েছে সফরকারীরা। মধ্যবিরতির আগ পর্যন্ত ৭০ রান তুলতে চার উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা।

এরপর ১৩৬ রান পর্যন্ত টেনে নিয়ে যান দুই ব্যাটসম্যান চান্দিমাল ও ডি সিলভা। এই উইকেট জুটিও ভাঙতে মরিয়া হয়ে উঠে টাইগাররা। শেষমেষ তাইজুলের বলেই বোল্ড হয়ে ৩৪ রান করে ফিরে যান ডি সিলভা। 

শেষ খবর পাওয়া পর্যন্ত শ্রীলংকার সংগ্রহ ৫ উইকেটে ১৪৫ রান। 

গল টেস্টের পর ওভালেও টসে হেরেছে বাংলাদেশ। তবে আগে ব্যাট করতে নামা শ্রীলঙ্কাও খুব একটা সুবিধা করতে পারেনি। ইনিংসের প্রথম ঘন্টাতেই ওপেনার দ্বিমুথ করুনারত্নে আর কুশল মেন্ডিসকে হারিয়ে চাপে পড়ে রঙ্গনা হেরাথের দল।

শুরুটা করেছিলেন বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান। তার বল খেলতে গিয়ে ব্যক্তিগত ৭ রানের মাথায় মিরাজের হাতে ক্যাচ তুলে দেন করুনারত্নে। দ্বিমুথ আউট হওয়ার তিন ওভারের মাথায় আঘাত হানেন স্পিনার মিরাজ। আগের টেস্টে ১৯৪ রানের ইনিংস খেলে কুশল এদিন ৫ রান তুলতেই মিরাজের বলে কট বিহাইন্ডের শিকার হন। পরের উইকেটটিও তুলে নেন মিরাজ। আরেক ওপেনার উপুল থারাঙ্গাকে ব্যক্তিগত ১১ রানের মাথায় ফেরান। মিরাজের করা বলে স্লিপে সৌম্য সরকারের হাতে সহজ ক্যাচ দিয়ে ফেরেন থারাঙ্গা।

পরের উইকেটে ৩৫ রানের জুটি পায় স্বাগতিক দল। কিন্তু বড় সংগ্রহের পথে হাঁটতে দেননি শুভাশীষ রায়। দীনেশ চান্দিমাল-আশেলা গুনারত্নের জুটি ভাঙেন গুনারত্নেকে (১৩) এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে। এই উইকেটের মধ্যে দিয়েই শেষ হয় প্রথম সেশন। চান্দিমাল ২৭ রানে অপরাজিত রয়েছেন। -ডেস্ক