(দিনাজপুর২৪.কম) নজরকাড়া গ্ল্যামার নিয়ে অল্প সময়েই মিডিয়াতে শক্ত অবস্থান তৈরী করে নিয়েছেন এ সময়ের ব্যস্ত মডেল ও অভিনেত্রী লিয়ানা লিয়া। খুব ছোট থেকেই স্বপ্ন দেখতেন দেশের নাম করা মডেল হবেন। সেই পথেই হাঁটছেন তিনি। লিয়ানার মিড়িয়ায় অভিষেক ঘটে নাটক এবং অভিনয়ের মাধ্যমে। তিনি ইতিমধ্যে মডেল হয়েছে ডিবাস, রং বাংলাদেশ, আলভিরাস, দেশাল, বরণসহ দেশের নামি দামি ব্রন্ডের। ‘প্রাণ চানাচুর’, ‘ভিশন ইলেক্ট্রনিকস’, ‘নাটি বিস্কুট’, ‘প্রাণ চাটনি’, ‘জিরা পানি’ ইত্যাদির পণ্যের বিজ্ঞাপন করে আলোচনায় এসেছেন।
বর্তমান গানের ধারা কিছুটা পাল্টেছে। এখন শুধু অডিও নয়, গানের সঙ্গে ভিডিওটাও অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। তাই বিভিন্ন প্রজন্মের শিল্পীরাই তাদের গানের মিউজিক ভিডিও করছেন। এই সময়কার মিউজিক ভিডিওগুলোতে প্রায়শই একটি মুখ দেখা যায়। তিনি লিয়ানা লিয়া। হ্যাঁ, মিউজিক ভিডিওর অন্যতম পরিচিত মডেল লিয়ানা। এই সময়কার জনপ্রিয় অনেক শিল্পীর গানেই তিনি মডেল হয়েছেন। বাংলা সঙ্গীতের চিরসবুজ গায়ক কুমার বিশ্বজিতের ‘জোছনার বর্ষণে’ শিরোনামের গানটি ভিডিওসহ প্রকাশ হয়েছে গত ১১ সেপ্টেম্বর রাতে। গানটির মিউজিক ভিডিওতে মডেল হয়েছেন লিয়ানা লিয়া।
এছাড়া বেলাল খানের ‘কত যে অপেক্ষা’, প্রত্যয় খানের ‘মাঝে মাঝে’, হাবিবের ‘তুমি আমার’ এবং সর্বশেষ ইমরানের ‘ধোঁয়া’সহ বেশ কিছু জনপ্রিয় মিউজিক ভিডিওতে কাজ করেছেন। মিউজিক ভিডিও দিয়ে বেশ আলোচনায় চলে এলেও মিডিয়ায় লিয়ানার অভিষেক ঘটে ২০১৫ সালে নির্মাতা প্রাচ্য পলাশ পরিচালিত এক নাটক ‘ভ্রমর’ এর মাধ্যমে। এ নাটকে লিয়ানা গল্পের মোড় ঘুরিয়ে দেয়া ‘মেঘলা’ চরিত্রে অভিনয় করেন। এছাড়া গত ঈদে ?মুক্তি পেয়েছে লিয়ানা অভিনিত ‘রংবাজ’ ছবিটি। এতে তার বিপরীতে ছিলেন ঢালিউড কিং শাকিব খান। চলচ্চিত্রে শাকিব খানের নায়িকা হয়ে অভিনয় করলেও মিউজিক ভিডিও’র নায়িকা হিসেবে দর্শক চিনছে তাকে। সর্বশেষ মাই সাউন্ডের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে লিয়ানার নতুন আরেকটি মিউজিক ভিডিও। গানটির শিরোনাম “আজ কেন শূন্যতা”। এতে কন্ঠ দিয়েছেন হালের জনপ্রিয় কন্ঠশিল্পী আকাশ সেন। মিউজিক ভিডিতে কাজ করা প্রসঙ্গে লিয়ানা বলেন, অনেক জনপ্রিয় শিল্পীর গানেই আমি কাজ করেছি। এটা আমার জন্য অনেক বড় পাওয়া। আমি আমার জায়গা থেকে চেষ্টা করেছি ভাল ভাল কাজ উপহার দিতে।
গত ঈদুল আযহায় আব্দুল মান্নান পরিচালিত ‘রংবাজ’ চলচ্চিত্রের মাধ্যমে ঢালিউড কিং শাকিবের সঙ্গে জুটি বেধে অভিনয় করেন লিয়ানা। জীবনের প্রথম চলচ্চিত্রেই ঢালিউড কিং শাকিবের সঙ্গে অভিনয় প্রসঙ্গে লিয়ানা বলেন, এটার আমার সৌভাগ্য যে আমার প্রথম চলচ্চিত্রেই ঢালিউড সুপাস্টার শাকিব খান কো-আর্টিস্ট। শাকিব খানের সঙ্গে অভিনয় করে অনেক কিছই শিখতে পেড়েছি। পেয়েছি তার কাছ থেকে সহযোগিতা।
বর্তমান কাজ ও ব্যস্ততা নিয়ে লিয়ানা লিয়া বলেন, রংবাজ চলচ্চিত্রের পর আরও বেশ কয়েকটা চলচ্চিত্রে কাজের প্রস্তাব পেয়েছে। তার মধ্যে একটিতে সবকিছুই চ’ড়ান্ত হয়ে গেছে। তবে এখনই তা মিডিয়াকে জানাতে পারছি না। খুব তাড়াতাড়িই আমার নতুন চলচ্চিত্রের ঘোষণা আসবে।
মিউজিক ভিডিও না চলচ্চিত্র; কোন মাধ্যমে আপনাকে দেখা যাবে এমন প্রশ্নের জবাবে লিয়ানা বলেন, আমার ভক্তরা আমাকে দুই মাধ্যমেই পাবে। তবে আমি খুব বেছে বেছে কাজ করছি।
এদিকে, রূপালী জগতে কাজ করতে গিয়ে অনেকেই বিভিন্ন হয়রানীর শিকার হন বলে অভিযোগ রয়েছে। এ ব্যাপারে লিয়ানা জানান, কাজ করতে গেলে বিভিন্ন সমস্যা সামনে আসবে। তবে সব কিছুকে সমন্বয় করেই সমনের দিকে এগিয়ে যেতে হয়।
ঢাকার মিরপুরে জন্ম ও বেড়ে ওঠা লিয়ানা লিয়া তিন ভাই-বোনের মধ্যে ছোট। বর্তমানে মিডিয়ায় কাজের পাশাপাশি ব্যস্ত লেখাপড়াতেও। এ প্রসঙ্গে তিনি বলেন, সবার আগে লেখপড়াটা করতে চাই। তার পর অন্যসব। আর এজন্যই মিডিয়ার কাজ একটু কম কম করবো।
মিডিয়াতে কাজ করতে গিয়ে অনেক অভিনেত্রীকের পরিবার থেকে নান বাধা পেতে হয়। তবে লিয়ানার ব্যাপারটা ভিন্ন। এ প্রসঙ্গে লিয়ানা বলেন, আমার পরিবার থেকে আমি পূর্ণ সহযোগীতা পাচ্ছি। তাদের সহযোগীতায় আমি আজকের অবস্থানে আসতে পেরেছি।
উল্লেখ্য, লিয়ানা লিয়া আইডিএল কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করে বর্তমানে ইংরেজি সাহিত্যে অনার্স করছেন। -ডেস্ক
ছবি- এম খোকন সিকদার
কৃতজ্ঞতা : সাহিদ আহমেদ ও জিয়াউর রহমান সুমন