(দিনাজপুর২৪.কম) ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে (সিপিএল) নিজের অভিষেক ম্যাচ স্মরণীয় করে রাখতে পারলেন না লিটন কুমার দাস। দেশের বাইরে প্রথমবারের মতো ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লীগ খেলতে গেছেন বাংলাদেশের এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। তবে শনিবার তার দল জ্যামাইকা তালাওয়াহসও বিদায় নিয়েছে প্রতিযোগিতার প্রাথমিক পর্ব থেকে। এদিন সেন্ট লুসিয়া জুকসের কাছে ৪ উইকেটে হেরেছে জ্যামাইকা। ৯ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তালিকায় সবার নিচে থাকা দলটি ছিটকে গেছে সেমিফাইনাল ওঠার লড়াই থেকে। চার নম্বরে ব্যাটিংয়ে নেমে লিটন ২১ বলে ১ চারে করেন ২১ রান। লিটনকে সাজঘরে ফেরান জুকসের ক্যারিবীয় পেসার কেসরিক উইলিয়ামস। উড়িয়ে মারতে গিয়ে লিটনের আকাশে তুলে দেয়া বল নিজেই লুফে নেন এই পেসার।
সেন্ট লুসিয়ার গ্রস আইলেটে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৬৫ রান তোলে জ্যামাইকা। ওপেনিং জুটিতে ক্রিস গেইল ও গ্লেন ফিলিপস ৪.৪ ওভারে যোগ করেন ৪৮ রান। ফিলিপস ঝড়ো ব্যাটিংয়ে ১১ বলে করেন ২৩ রান। গেইল অবশ্য খোলস ছেড়ে বের হতে পারেননি। ৩০ বলে ২৯ রান আসে তার ব্যাট থেকে। তৃতীয় উইকেটে দলের সেরা জুটিটি গড়েন ডোয়াইন স্মিথ ও লিটন। তারা ৪৪ বলে যোগ করেন ৫৬ রান। তবে পরের ব্যাটসম্যানরা কার্যকরী ইনিংস খেলতে ব্যর্থ হন। কেবল স্মিথ ৩৮ বলে ৫৮ রানের দারুণ একটি ইনিংস খেলেন। উইলিয়ামস ৩ উইকেট পান ২৪ রানে।
জবাব দিতে নেমে ৫ বল হাতে রেখে ৬ উইকেটে ১৬৯ রান তুলে জয় নিশ্চিত করে জুকস। ইনিংসের শুরুতে নেমে বিশ্বের সবচেয়ে ওজনদার ক্রিকেটার (১৪০ কেজি) রাকিম কর্নওয়াল ২৫ বলে ৫১ রান করেন। তার ইনিংসে ছিল ৪ চার ও ৫ ছক্কা। মিডল অর্ডারে হার্ডাস ভিলোয়েনের ব্যাট থেকে আসে ২৪ বলে ৩২ রান। শেষদিকে অধিনায়ক ড্যারেন স্যামি ১০ বলে ১৬ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। বিদায় নিশ্চিত হয়ে যাওয়ায় জ্যামাইকার হয়ে আর একটি ম্যাচ পাবেন লিটন। আগামী ৩রা অক্টোবর তাদের প্রতিপক্ষ গায়ানা অ্যামাজান ওয়ারিয়র্স। -ডেস্ক