ulama-mashaek-michil-picমাহবুবুল হক খান (দিনাজপুর২৪.কম) মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে দিনাজপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।
মঙ্গলবার (২২ নভেম্বর) সকালের দিনাজপুরের শীর্ষ উলামা-মাশায়েখ ও তৌহিদী জনতার ব্যানারে পুলিশী বাধা উপেক্ষা করে তারা এই বিক্ষোভ মিছিল-সমাবেশ করে।
দিনাজপুর ইন্সটিটিউট মাঠ প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহরের লিলির মোড়ে এসে শেয় হয়। বিক্ষোভ মিছিল ও সমাবেশ শুরু হলে পুলিশ প্রথমে মাইক ব্যবহার করতে নিষেধ করে। পরে মিছিল বের হতে বাধা দেয়। শীর্ষ আলেম-ওলামারা এ ঘটনার প্রতিবাদ জানান এবং মিছিল করতে দৃঢ় অঙ্গীকারের কথা পুলিশকে জানান। এ সময় আলেম নেতৃবৃন্দ পুলিশ প্রশাসনকে উদ্দেশ্য করে বলেন, আমার মুসলমান ভাই নির্যাতিত হচ্ছে, কাজেই আমি অন্তত প্রতিবাদ করবই। এতে আপনি বাধা দিতে পারেন না। তারা বলেন, আপনারাও মুসলমান আপনারাও আমাদের সাথে যোগ দিন, আমরা সম্মিলিত প্রতিবাদের মধ্য দিয়ে রোহিঙ্গা মুসলিম নিধনের নিন্দা জানাই। এক পর্যায়ে পুলিশ মিছিলের অনুমতি দিলেও কোন শ্লোগান দিতে নিষেধ করে। এ অবস্থায় আলেম নেতৃবৃন্দ মৌন মিছিল নিয়ে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিল সমাপ্ত করেন।
পরে সেখানে রোহিঙ্গা মুসলমানসহ বিশে^র সকল নির্যাতিত মুসলমানদের শান্তি কামনায় বিশেষ মুনাজাত করা হয়। মুনাজাত পরিচালনা করেন মাওলানা মতিউর রহমান কাসেমী। এ সময় উপস্থিত ছিলেন, মাওলানা মো. সোহরাব হোসেন, মাওলানা মো. রেজাউল করিম, মাওলানা মো. সোহরাব হোসাইন কাসেমী, মাওলানা শরীফুল ইসলাম, মাওলানা মুফতী খায়রুজ্জামান, মাওলানা মো. জামাল উদ্দীন, মাওলানা মো. জোবায়ের সাঈদ, মাওলানা মুফতী আশফাক, মাওলানা মো. নূরুল হুদা, মাওলানা ওমর ফারুক, মাওলানা মুনতাসির আহমদ, মাওলানা মো. আজিজুল হক প্রমুখ।