pm-dinajpur24

(দিনাজপুর২৪.কম) প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিতে রোববার (১ ডিসেম্বর) স্পেন যাচ্ছেন। সেখানে তিনি স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে এক দ্বিপক্ষীয় বৈঠকেও অংশ নেবেন।

প্রধানমন্ত্রীর বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগদান উপলক্ষে বুধবার (২৭ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

পররাষ্ট্র মন্ত্রী ড. মোমেন বলেন, বৈশ্বিক উষ্ণতা বাড়ানোসহ জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বের উপকূলবর্তী যেসব দেশ সবচেয়ে অরক্ষিত ও হুমকির সম্মুখীন, বাংলাদেশ তার অন্যতম। জলবায়ু পরিবর্তনের ব্যাপকতা ও সৃষ্ট ঝুঁকির ভয়াবহতা বিবেচনায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বৈশ্বিক আলোচনা ও দরকষাকষিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে যাচ্ছে। টেকসই উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পর‌্যায়ে প্রধানমন্ত্রীর ধারণাগুলো, ভূমিকা ও অবদান বিশ্ব দরবারে সুপ্রতিষ্ঠিত।

স্পেনে অনুষ্ঠেয় সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশের দৃঢ় অঙ্গীকার বিশ্ব দরবারে আরও একবার তুলে ধরা হবে।

ড. মোমেন জানান, বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী সোমবার (২ ডিসেম্বর) স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। প্রধানমন্ত্রী আগামী মঙ্গলবার (৩ ডিসেম্বর) দেশে ফিরবেন। -ডেস্ক