(দিনাজপুর২৪.কম) কে জানত ২০১৭ সালের পর আরও একবার ‘৩-০’র বৃত্তে বন্দি হতে হবে রিয়াল মাদ্রিদকে। সেবার স্প্যানিশ লীগে সান্তিয়াগো বার্নাব্যুর ৮০ হাজার ৭৩৭ দর্শকের সামনে দিন শেষে মাথা নুইয়েই মাঠ ছাড়তে হয়েছিল লস ব্লাঙ্কোদের। বছর খানেক আগের সেই দুঃস্মৃতি গত বৃহস্পতিবার নতুন করে ধরা দিল কোপা দেল রের শেষ ষোলোর দ্বিতীয় লেগে। আরেকটা হতাশা, আরেকটা গোলহীন রাত।

হয়তো বদলেছে প্রেক্ষাপট, প্রতিযোগিতাও ছিল ভিন্ন ধাঁচের, তবু বাড়ির উঠোনে এভাবে চিরপ্রতিদ্বন্দ্বীর কাছে চূর্ণবিচূর্ণ হওয়া রিয়ালের জন্য খানিকটা লজ্জারও বটে। সর্বশেষ কোপা ক্ল্যাসিকোতে যে লুইস সুয়ারেজে ভেস্তে যায় রিয়ালের শিরোপা স্বপ্ন। কাকতালীয়ভাবে ২০১৭ সালের ডিসেম্বরের ম্যাচেও রিয়ালের বুকে ছুরি চালানোর কাজটা অনেকটাই করেন এই সুয়ারেজ। শনিবার রাতে (১.৪৫ মিনিটে) আরেকটা মহারণ।

ভারতীয় উপমহাদেশের ফুটবলপ্রেমীদের রাত জেগে আরেকটি ‘দ্য গ্রেটেস্ট ম্যাচ অন আর্থ’ দেখার পালা। তবে সরাসরি কোনো চ্যানেলে এই ম্যাচ দেখার সুযোগ পাচ্ছেন না তারা। এল ক্ল্যাসিকোর আজকের ধ্রুপদী লড়াইটা ফেসবুকের কল্যাণে দেখতে হবে এই অঞ্চলের দর্শকদের। ফেসবুকের দেয়ালেই কি রিয়ালের ‘৩-০’র বৃত্ত ভাঙার ঘটনা দেখা যাবে? নাকি পুনরাবৃত্তি ঘটাবে লিগ লিডার বার্সেলোনা।

ধারেভারে কেউ কারও থেকে কম নয়। তবে সাম্প্রতিক ফর্মটা মোটেও এগিয়ে রাখছে না সান্তিয়াগো সোলারির শিষ্যদের। শেষ পাঁচটি ক্ল্যাসিকোর একটিতেও যে জয়ের স্বাদ পাওয়া হয়নি রিয়ালের। যেখানে বার্সেলোনা তিনটি ম্যাচই জিতেছে দাপট দেখিয়ে, বাকি দুই ম্যাচ হয়েছে ড্র। অবশ্য ঘরের মাঠের পুরো লিগ ক্ল্যাসিকোর হিসাব খুঁজলে জয়ের পাল্লাটা রিয়ালেরই ভারি দেখা যায়। বার্নাব্যুতে স্প্যানিশ লিগে বার্সার সঙ্গে মোট ৮৮ বার দেখা হয়েছে রিয়ালের। যে দেখার ৫২ বারই হেসেছে স্বাগতিকরা, হেরেছে ২১ বার আর ১৫ ম্যাচ হয়েছে ড্র। তা ছাড়া লীগের ক্ল্যাসিকোতে এখনও বার্সার চেয়ে এক ম্যাচ বেশি জয় রিয়ালের নামের পাশে। ১৪৩ ম্যাচের মধ্যে ৭২টি জিতেছে রিয়াল, বার্সা পেয়েছে ৭১ জয়।

পার্থক্যটা গড়ে দিতে পারেন লিওনেল মেসি। যদিও শেষ ম্যাচে গোলের দেখা পাননি। তবে এটা ভুললে চলবে না ক্ল্যাসিকোর সর্বোচ্চ গোলদাতা এই আর্জেন্টাইন সুপারস্টার। সেইসঙ্গে লুইস সুয়ারেজের দারুণ ছন্দ রিয়ালের জন্য বয়ে আনতে পারে একরাশ হতাশা। অন্যদিকে রিয়াল আক্রমণভাগে ভিনিসিয়াসকে নিয়ে একটু আশাবাদী হওয়া স্বাভাবিক, যদি আগের ম্যাচের মতো এতটা মিস না করেন, তাহলে এই ব্রাজিলিয়ান সেনসেশন হতে পারেন সোলারির তুরুপের তাস!-ডেস্ক