(দিনাজপুর২৪.কম) মহান বিজয় দিবস উপলক্ষে স্বাধীনতাযুদ্ধে বিরোধিতাকারী অর্তাৎ রাজাকারদের তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এদিন ১০ হাজার ৭৮৯ জন আল-বদর, আল-শামস ও রাজাকারের তালিকা প্রকাশ করে মন্ত্রণালয়। প্রকাশিত এ তালিকায় মুক্তিযোদ্ধাদের নামও দেখা গিয়েছে। বিষয়টি নজরে আসলে তা সংশোধন করে পুনরায় প্রকাশ করার জন্য নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার (১৮ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘বিষয়টা আমাদের নজরে এসেছে এবং আমাদের নেত্রী এরই মধ্যে জানেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে এ ব্যাপারে আমাদের নেত্রী প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এখানে যেন ভুলভ্রান্তি না থাকে, ভুলভ্রান্তি থাকলে সংশোধন করে তালিকা প্রকাশের নির্দেশনা দিয়েছেন।’

ওবায়দুল কাদের জানান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে ভুল সংশোধনের কথা বলা হয়েছে। এদিকে ঘটনার পর মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ভুলের জন্য দুঃখ প্রকাশ করেন।

তিনি বলেন, ‘এই তালিকাটি ১৯৭১ সালে করা। আমি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংগ্রহ করেছি। তবে রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম থাকলে তা বাদ দেওয়া হবে।’ -ডেস্ক