(দিনাজপুর২৪.কম) রাজধানীসহ সারাদেশে ঈদ জামাতের প্রস্তুতি সম্পন্ন হয়েছে ইতোমধ্যে। আজ শুক্রবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল শনিবার উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। আর চাঁদ দেখা না গেলে পরশু রোববার পালিত হবে ঈদ। পবিত্র সিয়াম সাধনার এক মাস শেষে ঈদুল ফিতরের দিন দেশের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮ টায়।এতে ইমামতি করার কথা রয়েছে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমানের। বিকল্প ইমাম হিসেবে থাকবেন মিরপুর জামেয়া আরাবিয়ার মুহতামিম শায়খুল হাদিস মাওলানা সৈয়দ ওয়াহিদুয্যামান। জাতীয় ঈদগাহ ময়দানে ঈদ জামাত সামনে রেখে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। জাতীয় ঈদগাহে ঈদের নামাজ পড়তে আগ্রহীদের জায়নামাজ ও ছাতা ছাড়া অন্য কিছু সঙ্গে না নিতে অনুরোধ করা হয়েছে। আবহাওয়া প্রতিকূল থাকলে ঈদের প্রধান জামাতটি বায়তুল মোকাররম মসজিদে অনুষ্টিত হবে সকাল ৯টায়।

বায়তুল মোকাররমে ৫টি জামাত: প্রতিবারের মতো এবারও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মোট ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে। জামাতগুলোতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মহিউদ্দিন কাসেম, ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মুফতি মাওলানা ওয়ালিয়ুর রহমান খান, ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মাওলানা জুবাইর আহাম্মদ আল আযহারী এবং জামাতে তেজগাঁও রেলওয়ে জামে মসজিদের খতিব মাওলানা মুশতাক আহমাদ।

এছাড়া,  জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এখানে মন্ত্রিসভার সদস্য, বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ স্থানীয় মুসল্লিরা অংশ নেবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় মসজিদে দুটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ও সকাল ৯টায়। এর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেটসংলগ্ন মাঠে সকাল ৮টায়, শহীদুল্লাহ হল মেইন গেটসংলগ্ন মাঠে সকাল ৮টায় এবং বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীসের উদ্যোগে সকাল সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ঈদুল ফিতরের জামাত সকাল পৌনে ৮টায় বিশ্ববিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে। আবহাওয়া প্রতিকূল হলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে ওই জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। মসজিদ মিশনের কেন্দ্রীয় মসজিদ কাঁটাবনে ঈদুল ফিতরের তিনটি জামাত অনুষ্ঠিত যথাক্রমে সকাল ৭টায়, পৌনে ৮টায় ও সকাল সাড়ে ৮টায়। -ডেস্ক