1. dinajpur24@gmail.com : admin :
  2. dinajpur24@gmail.com : akashpcs :
  3. self@unliwalk.biz : brandymcguinness :
  4. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  5. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  6. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  7. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  8. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  9. news@dinajpur24.com : nalam :
  10. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  11. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  12. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  13. jcsuave@yahoo.com : vaniabarkley :
সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ০৪:৩৬ অপরাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

রাজকোষ কেলেঙ্কারিতে ৫ কর্মকর্তার গাফিলতি

  • আপডেট সময় : শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬
  • ০ বার পঠিত

naz-dinajpur24(দিনাজপুর২৪.কম) ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৮১ মিলিয়ন ডলার চুরি হওয়ার ঘটনায় ব্যাংকের পাঁচ কর্মকর্তার গাফিলতি ও অসাবধানতা খুঁজে পেয়েছে সরকার-নিযুক্ত তদন্ত দল।  বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, মে মাসে সরকারের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেয় দলটি। এরপর প্রথমবারের মতো ওই তদন্ত নিয়ে বিস্তারিত মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও তদন্ত দলের প্রধান মোহাম্মদ ফরাশউদ্দিন। তিনি বলেন, নি¤œ থেকে মধ্যম পর্যায়ের ৫ কর্মকর্তাকে ওই গাফিলতি ও অসাবধানতার জন্য দায়ী করা হয়েছে। তবে তারা সরাসরি অপরাধের সঙ্গে জড়িত নন। ফরাশউদ্দিনের ভাষ্য, ‘তারা অসতর্ক, উদাসীন ও পরোক্ষ সহযোগী ছিল।’ এক সাক্ষাৎকারে তিনি আরও বলেন, ‘কমিটি এ উপসংহারে এসেছে যে, চুরির ঘটনাটি সংঘটন করেছে বাইরের লোকজন।’
তবে এ তদন্ত প্রতিবেদন এখন পর্যন্ত প্রকাশ করতে রাজি হয়নি সরকার। এ ক্ষেত্রে সরকারের যুক্তি ছিল, তদন্তে কী কী উঠে এসেছে, তা দায়ীদের জানতে দেওয়া যাবে না। আমেরিকার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এফবিআইকে ওই প্রতিবেদন দেখানো হয়েছে কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তারাও ওই চুরির ঘটনা তদন্ত করছে।
সাক্ষাৎকারে ওই ৫ কর্মকর্তার নাম উল্লেখ করেননি সাবেক গভর্নর ফরাশউদ্দিন। তবে কেন্দ্রীয় ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, ওই তদন্ত প্রতিবেদন প্রকাশ না করায় কোন কর্মকর্তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। চুরির পর ১০ মাস পেরিয়ে গেলেও, এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হয়নি। এমনকি দুনিয়ার ইতিহাসে সবচেয়ে বড় এ ব্যাংক ডাকাতির ঘটনায় দায়ী কারও নামও কোন সংস্থা জানাতে পারেনি।
রয়টার্সের খবরে বলা হয়, বাংলাদেশ পুলিশের তদন্তকারীদের মতো ফরাশউদ্দিনও জানান, তার তদন্ত দল দেখতে পেয়েছে যে, গত বছরের শেষের দিকে আন্তর্জাতিক অর্থ লেনদেনকারী সংস্থা সুইফটের টেকনেশিয়ানরা ব্যাংকের স্থানীয় অর্থ স্থানান্তরের সিস্টেম সুইফটের পেমেন্ট নেটওয়ার্কে যুক্ত করার সময় কিছু পরিবর্তন আনেন। তখনই ব্যাংকের অনলাইন নিরাপত্তায় কিছু ফাঁকফোকর তৈরি হয়। এই ফাঁকফোকর ব্যবহার করেই হ্যাকাররা বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়। তবে সুইফট এমন অভিযোগ অস্বীকার করেছে।
এর আগে রয়টার্সের প্রতিবেদনে উঠে এসেছে যে, নিজেদের ক¤িপউটার সিস্টেম সুরক্ষায় কোন ফায়ারওয়্যালও ব্যবহার করেনি বাংলাদেশ ব্যাংক। সুইফটের সঙ্গে ক¤িপউটারের নেটওয়ার্ক তৈরিতে ১০ ডলার দামের ব্যবহৃত রাওটার ব্যবহার করা হয়েছিল।
তবে ফরাশউদ্দিন বলেন, ফিলিপাইনের আরসিবিসি ব্যাংক দায়ী। কারণ, তারা চুরি হওয়া অর্থ উত্তোলিত হতে সহায়তা করেছে। বাংলাদেশ বলেছে, এ অর্থের ক্ষতিপূরণ দিতে হবে আরসিবিসি ব্যাংককে। অপর দিকে আরসিবিসি বলছে, বাংলাদেশ ব্যাংক অসাবধানী ছিল। এ কারণেই হ্যাকাররা সেখানে অনুপ্রবেশ করতে পেরেছে। তাই তারা কোন ক্ষতিপূরণ দিতে বাধ্য নয়। আরসিবিসি, ফরাশউদ্দিনের তদন্ত প্রতিবেদন প্রকাশেরও দাবি জানিয়েছে।
ফরাশউদ্দিন বলেন, তার ব্যক্তিগত মত হচ্ছে এ তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হোক। কারণ, এতে স্পষ্ট করা হয়েছে যে স্থানীয় কর্মকর্তারা অসাবধান ছিলেন, কিন্তু তারা দায়ী ছিলেন না। তিনি বলেন, ‘যদি সরকার এটি প্রকাশ করে, তাহলে বাংলাদেশ ব্যাংকের অবস্থান শক্তিশালী হবে।’ এ সপ্তাহের শুরুর দিকে আইনমন্ত্রী বলেছেন যে, ফিলিপাইনের কর্তৃপক্ষের সঙ্গে তদন্তে প্রাপ্ত তথ্য শেয়ার করা হবে।
প্রসঙ্গত, এখন পর্যন্ত চুরি হওয়া ৮১ মিলিয়ন ডলারের মধ্যে ১৫ মিলিয়ন ডলার উদ্ধার করা সম্ভব হয়েছে। -ডেস্ক

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর