(দিনাজপুর২৪.কম) তৈরি পোশাক খাত বাদে শ্রমঘন শিল্পের রফতানিতে বৈচিত্র্য আনতে একটি প্রকল্পে বাংলাদেশকে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক।
এর মাধ্যমে বিভিন্ন খাতে নতুন ও উন্নততর হাজার হাজার কর্মসংস্থান হবে বলে আন্তর্জাতিক এই ঋণদাতা সংস্থার সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বিশ্বব্যাংকের অর্থায়নে এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস প্রজেক্ট নামে এই প্রকল্প চামড়া, পাদুকা, প্লাস্টিক ও হালকা প্রকৌশলসহ রফতানিমুখী ও রফতানিসম্ভাব্য শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা উন্নতি হবে।
এই প্রকল্প তৈরি পোশাক খাতবহির্ভূত শিল্পে ৯০ হাজারের বেশি নতুন চাকরির সুযোগ তৈরিতে সহায়তা করবে।
বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার এই সহায়তার জন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে। বিনা সুদের এই ঋণ ছয় বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছরের পরিশোধ করতে হবে।
বাংলাদেশে বিশ্বব্যাংকের আবাসিক পরিচালক কিমিয়াও ফ্যান বলেন, রফতানি বহুমুখী করে প্রবৃদ্ধি বাড়িয়ে তৈরি পোশাক খাতের সাফল্য বাংলাদেশ অন্য খাতগুলোতেও ছড়িয়ে দিতে পারে। এই প্রকল্প আন্তর্জাতিক লেনদেন ব্যবস্থার সঙ্গে দেশের অর্থনীতির সম্পর্ক আরও সংহত করবে। আগামী দশকে বাংলাদেশের শ্রম বাজারে প্রবেশকারী তরুণরা আরও উন্নত চাকরি পাবে। শ্রম বাজারে নারীর অংশগ্রহণে বিশেষ দৃষ্টি থাকবে এই প্রকল্পে। -ডেস্ক